ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নেসার প্রতিনিধি দলকে খালেদা

ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগার মতো পদক্ষেপ বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১১

ঢাকা: ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এমন কোন পদক্ষেপ গ্রহণ করা হলে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিরোধী দলীয় নেত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

বাংলাদেশ সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান নিয়ার ইস্ট অ্যান্ড সাউথ এশিয়ার (নেসা) ৪ সদস্যের একটি প্রতিনিধি দল সোমবার সন্ধ্যায় তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আশঙ্কা প্রকাশ করেন।



তিনি বলেন, ‘নারী উন্নয়নে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। এজন্য আমাদের আরো অপেক্ষা করতে হবে। জোর করে ধর্মীয় অনুভূতিতে আঘাত আসে এমন কোন স্ট্র্যাটেজি নেওয়া ঠিক হবে না। ’

প্রতিনিধি দলটি সন্ধ্যা ৬টায় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টিকে সঙ্গে নিয়ে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে যায়। পরে তারা বিরোধী দলীয় নেত্রীর সঙ্গে সোয়া এক ঘণ্টা  বৈঠক করেন।

এসময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. এম ওসমান ফারুক, রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।
 
নেসার পরিচালক অ্যাম্বাসেডর লারকোর নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- নেসার অধ্যাপক রবার্ট বোগ, নেসার সহযোগী অধ্যাপক জন জ্যাক গিল ও নেসার আঞ্চলিক পরিচালক জেকেরি মিয়ার।

বৈঠক শেষে আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের জানান ড. ওসমান ফারুক।

তিনি বলেন, ‘নেসা হলো ওয়াশিংটন ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান। বিভিন্ন দেশের বিভিন্ন ইস্যুর উপর তারা কাজ করে। বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে তাদের আন্তর্জাতিক সন্ত্রাসবাদ, নারী উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে কথা হয়েছে। এসময় বিএনপি চেয়ারপারসন প্রতিনিধি দলকে জানান, বিএনপি ক্ষমতায় থাকার সময় প্রথম জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ শুরু করে। বিএনপি সব সময় নারী উন্নয়নের পক্ষে। তবে ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে এমন কোন কিছু করা ঠিক হবে না। আমাদের আরো অপেক্ষা করতে হবে। তা না হলে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। ’
 
প্রতিনিধি দলটি নারী উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে খালেদা জিয়ার অবদানের ভূয়সী প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।