ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সংবিধান নিয়ে কারসাজি চলছে: খন্দকার মাহবুব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১
সংবিধান নিয়ে কারসাজি চলছে: খন্দকার মাহবুব

ঢাকা: বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন সরকার সংবিধান নিয়ে কারসাজি এবং অযোগ্য বিচারক নিয়োগ করে বিচার বিভাগ দলীয়করণ করছে বলে অভিযোগ এনেছেন।

বৃহম্পতিবার দুপুরে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) দ্বি-বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।



খন্দকার মাহবুব বলেন, ‘এ সরকার আইনের তোয়াক্কা না করে সংসদকে পাশ কাটিয়ে নিজেদের খেয়ালখুশি মত সংবিধান সংশোধন করছে। সংবিধান কাঁটা-ছেড়া করে দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়ার পরিকল্পনা করছে। এটা আইনের শাসনের পরিপন্থী। এর মাধ্যমে জনগণের মৌলিক অধিকার কেড়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। ’

সরকারের উদ্দ্যেশে তিনি বলেন, ‘দলীয়করণের জন্য সরকার উচ্চ আদালতে দলীয় ভিত্তিতে বিচারক নিয়োগ দিচ্ছে। যোগ্যতার ভিত্তিতে বিচারক নিয়োগ না করা হলে  আমরা দেশের আইনজীবি সমাজ কিছুতেই তা মেনে নেবো না। ’

খন্দকার মাহবুব আরও বলেন, সুপ্রিমকোর্ট মানুষের শেষ আশ্রয়স্থল। এখানে যদি মানুষের বিশ্বাস ও আস্থা না থাকে তাহলে দেশে বাক-স্বাধীনতা ও গণতান্ত্রিক শাসন ব্যবস্থা থাকবে না।

মাহবুব বলেন, দেশে আইনের শাসনের নামে দুঃশাসন চলছে। ফ্যাসিবাদী ও গণতন্ত্রের হত্যাকারী এ সরকারের বিরুদ্ধে সাংবাদিকসহ সকল পেশাজীবীকে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে। বাক স্বাধীনতা প্রতিষ্ঠায় আপনারা যুদ্ধ শুরু করলে আমরাও আপনাদের সাথে থাকবো।

ডিইউজে’র সভাপতি আবদুস শহীদের সভাপত্বিতে বার্ষিক সাধারণ সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নব নির্বাচিত সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব শওকত মাহমুদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ, সেক্রেটারি সৈয়দ আবদাল হোসেন, দৈনিক নিউজ টুডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়:১৩৫০ ঘণ্টা, ২৪ মার্চ ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।