ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মহাসচিবের পদ নিয়ে বিএনপিতে তোলপাড়

মান্নাফ মারুফ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১১
মহাসচিবের পদ নিয়ে বিএনপিতে তোলপাড়

ঢাকা: খোন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুর পর মহাসচিব পদ নিয়ে তোলপাড় শুরু হয়েছে বিএনপিতে। দলের বেশ কয়েকজন সিনিয়র ও মধ্যম সারির নেতার মধ্যে গুরুত্বপূর্ণ এই পদটি নিয়ে ব্যাপক টানাপোড়েনও তৈরি হয়েছে।

আকারে-ইঙ্গিতে পদটিতে দায়িত্ব পালনের আগ্রহও প্রকাশ করছেন কেউ কেউ।

দলীয় পরিমণ্ডলে মহাসচিব হিসেবে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও নজরুল ইসলাম খানের নাম শোনা যাচ্ছিলো আগে থেকেই। সম্প্রতি এ তালিকায় আরও যোগ হয়েছে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান ও প্রচার সম্পাদক জয়নুল আবদিন ফারুকের নাম।    

এদিকে মহাসচিবের মৃত্যুর পর দলের সাংগঠনিক দায়িত্ব পালনের জন্য চেয়ারপারসন খালেদা জিয়া সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে নির্দেশ দেন। সে অনুযায়ী দায়িত্ব পালন করছেন মির্জা ফখরুল। তবে কয়েকজন সিনিয়র ও মধ্যম সারির নেতা এ বিষয়টিকে মোটেই স্বাভাবিকভাবে নিতে পারছেন না।

এরই মধ্যে প্রকাশ্যে এ বিষয়ে কথা বলতে শুরু করেছেন তারা।

স্থায়ী কমিটির সদস্য হান্নান শাহ মঙ্গলবার বলেছেন, ‘দলের গঠণতন্ত্রে ভারপ্রাপ্ত মহাসচিবের কোনো পদ নেই। ’

গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ‘মহাসচিবের অবর্তমানে যিনি তার পরের পদে রয়েছেন তিনিই দায়িত্ব পালন করবেন। তবে ভারপ্রাপ্ত মহাসচিব বলতে কোনো পদ বিএনপির গঠনতন্ত্রে নেই। ’

এদিকে স্থায়ী কমিটির আর এক সদস্য মির্জা আব্বাস মঙ্গলবার দেলোয়ার হোসেনের শোকসভায় বক্তব্য রাখতে গিয়ে পরোক্ষভাবে মহাসচিব পদ নিয়ে অতি উৎসাহীদের ব্যপারে সতর্ক থাকার আহবান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘দলের মহাসচিবের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পরীক্ষিত নেতাদের দেওয়া হবে বলে মনে করি। ’

এদিকে চেয়ারপারসন খালেদা জিয়া গত ২০ মার্চ সৌদি আরব যাওয়ার পর মহাসচিব পদ নিয়ে ঢাকায় বিভেদ মাথাচাড়া দেওয়ার খবর শুনে ক্ষুব্ধ হয়েছেন বলে জানিয়েছে তার ঘনিষ্ঠ সূত্র। তিনি মির্জা ফখরুল ইসলামকে তার দায়িত্ব সঠিকভাবে পালনের জন্য আবারও নির্দেশ দিয়েছেন বলেও ওই সূত্রটি জানিয়েছে।

এ পরিস্থিতিতে বুধবার বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কথা ছিলো মির্জা ফখরুলের। কিন্তু সিনিয়র নেতাদের নানামুখি কথাবার্তার কারণে  শেষ পর্যন্ত এ কর্মসূচি পালন করেননি তিনি।

এছাড়া গত মঙ্গলবার রাতে বিএনপি নেতা-কর্মীদের কয়েকজন নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে তাকে  শুভেচ্ছা জানাতে চাইলেও তিনি তা প্রত্যাখ্যান করেন।

এ ব্যাপারে কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে যোগাযোগ করলে বাংলানিউজকে তারা বলেন, ‘বিষয়টি সম্পূর্ণ বিএনপি চেয়ারপারসনের বিষয়। তিনি দেশে ফিরে সিদ্ধান্ত  নেবেন। ’

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।