ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

রাজনীতি

সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুস সালামের ইন্তেকাল

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মার্চ ১৭, ২০১১
সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুস সালামের ইন্তেকাল

শেরপুর: শেরপুর-২ আসনের (নকলা-নালিতাবাড়ী) সাবেক এমপি ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুস সালাম বুধবার দিবাগত গভীর রাতে  ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল (৭৮)।



পারিবারিক সূত্র জানায়, শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলা শহরের বাসায় বুধবার রাতের খাবারের পর আকস্মিক অসুস্থ হয়ে পড়েন। আশংকাজনক অবস্থায় স্বজনরা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে রাত ২টার দিকে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন।

আব্দুস সালামের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে রাজনৈতিক অঙ্গনসহ এলাকায় শোকের ছায়া নেমে আসে। ভোর থেকেই উপজেলার নয়াবিলের গ্রামের বাড়িতে তার ভক্ত অনুরাগী ও আত্মীয়-স্বজন ভীড় করেন মরদেহ দেখার জন্য।

বাদ যোহর নয়াবিল গ্রামে তার প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। বাদ আছর শহরের তারাগঞ্জ পাইলট উচ্চবিদ্যালয় মাঠে দ্বিতীয় জানাযা শেষে শাহী মসজিদের পাশের গোরস্থানে তাকে মায়ের কবরের পাশে সমাহিত করা হবে।

অধ্যাপক আব্দুস সালাম ১৯৭৯ সালে শেরপুর-২ (নালিতাবাড়ী-নকলা) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। পরে বিএনপিতে যোগদান করে জিয়া ও সাত্তার মন্ত্রী সভায় স্বরাষ্ট্র উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরে এরশাদ মন্ত্রী সভায়ও তিনি প্রথমে কৃষি প্রতিমন্ত্রী এবং পরে মৎস্য ও পশুপালন প্রতিমন্ত্রী ছিলেন।

এছাড়া ১৯৮৫ সনে তিনি নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

রাজনীতিক পরিচয়ের বাইরে তিনি লেখক হিসেবেও পরিচিত ছিলেন। ব্যক্তি জীবনে ক্রীড়া-সংস্কৃতি অনুরাগী অধ্যাপক সালাম এলাকায় শিক্ষা বিস্তারসহ বহু উন্নয়নমূলক কর্মকাণ্ডে ভূমিকা রেখেছেন। তার রচিত ‘নালিতাবাড়ীর মাটি মানুষ ও আমি’ এবং ’ মধুটিলা ইকো পার্ক’ দু’টি উল্লেখযোগ্য গ্রন্থ।

স্ত্রী ও চার পুত্রের মধ্যে এক পুত্র ছাড়া সবাই বর্তমানে আমেরিকা প্রবাসি।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, মার্চ ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa