ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দায়িত্ব নিলেন মেয়র মনজুর: অতীতের অনিয়ম তদন্তের ঘোষণা

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১০
দায়িত্ব নিলেন মেয়র মনজুর: অতীতের অনিয়ম তদন্তের ঘোষণা

চট্টগ্রাম: ‘অতীতে সিটি করপোরেশনে কী পরিমাণ অনিয়ম হয়েছে তা তদন্ত করে জনসম্মুখে প্রকাশ করা হবে। ’ দায়িত্ব নেওয়ার সময় মঙ্গলবার সকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র এম মনজুর আলম এ কথা বলেন।



সকাল সাড়ে ১০টায় তিনি ভারপ্রাপ্ত মেয়র জহিরুল আলম দোভাষের কাছ থেকে দায়িত্বভার বুঝে নেন।

দায়িত্ব নেওয়ার পর সংপ্তি প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মেয়র মনজুর আলম।

এ সময় বিগত ১৭ বছরের অনিয়ম-দুর্নীতি নিয়ে শ্বেতপত্র প্রকাশ করা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সিটি করপোরেশনে অতীতে কী পরিমাণ অনিয়ম হয়েছে তা বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। তবে বিভাগওয়ারী অডিট প্রতিবেদন ও তদন্ত ছাড়া আমার পে সেটা বলা সম্ভব নয়। কী পরিমাণ অনিয়ম হয়েছে সেটা তদন্ত করে সাংবাদিকদের মাধ্যমে প্রকাশ করবো। ’

তিনি বলেন, ‘সিটি করপোরেশন জনগণের ট্যাক্সের টাকায় চলে। এ প্রতিষ্ঠানের এক পয়সা তসরুপ করার অধিকার কারও নেই। ’

নতুন মেয়র তার বিরুদ্ধে সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর দায়ের করা মামলা আইনগতভাবে মোকাবেলা করবেন বলে জানান।

এছাড়া আগামী ২৬ জুলাই সিটি করপোরেশনের প্রথম সাধারণ সভা করার ঘোষণা দেন মেয়র মনজুর আলম।

মেয়র মনজুর দায়িত্ব নেওয়ার সময় বিএনপির কোনো নেতা উপস্থিত না থাকলেও দলীয় পেশাজীবীদের সংগঠন চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের নেতরা উপস্থিত ছিলেন।

দায়িত্ব নেওয়ার সময় নগরবাসীর সেবায় উন্নয়ন অব্যাহত রাখার ঘোষণা দিয়ে মনজুর আলম বলেন, ‘নগরীর জলাবদ্ধতা নিরসনে সিটি করপোরেশনে আলাদা একটি বিভাগ ও স্ট্যান্ডিং কমিটি গঠন করা হবে। ’

এদিকে দীর্ঘ ১৭ বছর পর নতুন মেয়রের দায়িত্ব নেওয়া উপলে তাকে বরণ করতে বিভিন্ন সংগঠনের প থেকে নগর ভবনের প্রবেশমুখে তোরণ নির্মাণ করা হয়।

সিটি কর্পোরেশনের কেবি আব্দুস সাত্তার মিলনায়তনে মনজুর আলম আনুষ্ঠানিকভাবে মেয়রের দায়িত্ব নেন।

মা-বাবার কবর ও সুফী সাধক আমানত শাহ’র মাজার জিয়ারত শেষে নগর ভবনে এলে কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীদের প থেকে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। মেয়র মনজুর নিজেও ফুল দিয়ে কাউন্সিলরদের বরণ করে নেন। এরপর তিনি নিজ কার্যালয়ে যান এবং কয়েকটি ফাইলে স্বার করেন।

সহকর্মীদের উদ্দেশে মেয়র বলেন, ‘দলমতের ঊর্ধ্বে উঠে চট্টগ্রাম সিটি করপোরেশনের অতীত সুনাম অুণœ রাখতে হবে। জনগণকে সেবা দেওয়াই হবে এ প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য। ’ কারও প্রতি অনুরাগ বা বিরাগের বশবর্তী হয়ে দায়িত্ব পালন না করার জন্যও সহকর্মীদের আহ্বান জানান তিনি।

গত ১৭ জুন অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি সমর্থিত চট্টগ্রাম উন্নয়ন আন্দোলনের প্রার্থী এম মনজুর আলম প্রায় ৯৫ হাজার ভোটের ব্যবধানে আওয়ামী লীগ সমর্থিত নাগরিক কমিটির প্রার্থী এবিএম মহিউদ্দিন চৌধুরীকে হারিয়ে মেয়র নির্বাচিত হন।

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়র মনজুরকে শপথ পাঠ করান।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২০ ঘণ্টা, জুলাই ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad