ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

পিলখানায় সেনা হত্যাকারীদের সাধারণ ক্ষমা করে প্রধানমন্ত্রী সংবিধান বিরোধী কাজ করেছেন: হান্নান শাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১১

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল ( অব.) আসম হান্নান শাহ বলেছেন, পিলখানায় সেনাকর্মকর্তাদের হত্যাকারীদের সাধারণ ক্ষমা করে প্রধানমন্ত্রী সংবিধান বিরোধী কাজ করেছেন।

জনগণের নির্বাচিত সরকার ক্ষমতায় গেলে সঠিকভাবে তদন্ত করে জড়িতদের অবশ্যই শাস্তি দেয়া হবে বলেও ঘোষণা দেন তিনি।



রোববার বিকেলে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সম্মিলিত পেশাজীবী পরিষদ আয়োজিত ‘পিলখানা ট্রাজেডি ও পরবর্তী প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ঢাবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. সদরুল আমীনের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, ঢাবি শিক্ষক ড. মাহবুব উল্লাহ, এ্যাবের আহবায়ক আনহ আকতার হোসেন, বিএসএমএমইউ এর সাবেক ভিসি অধ্যাপক আবদুল মান্নান, বিএফইউজের একাংশের সভাপতি রুহুল আমীন গাজী, ড. খলিলুর রহমান, অধ্যাপক শাহাদাৎ হোসেন মন্ডল, সাংবাদিক এরশাদ মজুমদার, ঢাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. ওবায়দুল ইসলাম, প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু, বিএনপির সহদফতর সম্পাদক শামীমুর রহমান শামীম প্রমুখ।

হান্নান শাহ বলেন, ‘এটা বিদ্রোহ নয়। যে কোনো কিছু আদায় করার জন্য বিদ্রোহ হয়। এটা ছিলো দেশি বিদেশি একটি ষড়যন্ত্র। ’
 
তিনি বলেন, ‘পদুয়া এবং রৌমারীর প্রতিশোধ নিতে এটা ঘটানো হয়েছে। যারা খুন করেছে তাদেরকে রক্ষা করতে হবে। এটাই ছিলো সরকারের ছক। সেই ছক অনুযায়ী কাজ হয়েছে। ’  

তিনি বলেন, ‘খুনিদের নিয়ে যাওয়া হলো প্রধানমন্ত্রীর অফিসে। প্রধানমন্ত্রী তাদের অভিজাত হোটেল থেকে খাবার এনে খাওয়ালেন কিন্তু একবারও জানতে চাননি যে সেনাবাহিনীর কর্মকর্তাদের কি হয়েছে। তাদের পরিবার পরিজন কোন অবস্থায় আছে। ’

হান্নান শাহ বলেন, ‘বিডিআর হত্যাকা- নিয়ে যদি কখনো মামলা হয় সেটা হবে মঈন উ আহমেদে নামে কারণ তিনি সেনা অফিসারদের বাচাতে ব্যর্থ হয়েছেন। ’

তিনি আরও বলেন, সেদিন আমরা সাদা পতাকা নিয়ে পিলখানায় প্রবেশ করতে দেখেছিলাম। কিন্তু সাদা পতাকা নিয়ে কারা যায়। যারা আত্মসমর্পন করে তারা। কিন্তু সরকার কিভাবে সাদা পতাকা নিয়ে খুনিদের কাছে যায়।


তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, আপনি শক্তিধর প্রধানমন্ত্রী।   কিন্তু আপনার এই শক্তি জনগণের শক্তির সামনে কিছুই নয়।
দেশের মানুষ কিন্তু কোনো অন্যায়কে প্রশ্রয় দেয় না। আপনি নিজেও ক্ষমা চেয়ে ক্ষমতায় গিয়েছিলেন। এটা মনে রাখবেন।

বাংলাদেশ সময় ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১১


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।