ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘এরশাদের বক্তব্য মহাজোটে প্রভাব ফেলবে না বলে মনে করছেন আ’লীগ নেতারা’

শামীম খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১১
‘এরশাদের বক্তব্য মহাজোটে প্রভাব ফেলবে না বলে মনে করছেন আ’লীগ নেতারা’

ঢাকা: এরশাদের বক্তব্য কোনো কোনো ক্ষেত্রে সরকারের জন্য বিব্রত হলেও মহাজোটে নেতিবাচক প্রভাব  ফেলবে না বলেই মনে করছেন আওয়ামী লীগ নেতারা। এরশাদের সঙ্গে প্রধানমন্ত্রী ও মহাজোট নেত্রী কথা বললেই সব ঠিক হয়ে যাবে বলেও তারা মন্তব্য করেছেন।



ক্ষমতাসীন মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি এরশাদের সাম্প্রতিক সময়ের বেশ কিছু বক্তব্য দেশের রাজনৈতিক মহলে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। বেশ কিছু দিন ধরেই এরশাদ বলে আসছেন যে প্রত্যাশা নিয়ে মহাজোট গঠন করা হয়েছিলো তা পুরণ হয়নি। সরকারের কর্মকাণ্ডের তিনি প্রকাশ্য সমালোচনা করছেন।

তিনি জাতীয় পার্টির নেতাকর্মীদেরকে আগামীতে এককভাবে নির্বাচনের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন এবং জাতীয় পার্টি মহাজোটে থাকা না থাকার প্রশ্নটিও সামনে নিয়ে এসেছেন।

তবে এরশাদের এই সব বক্তব্য পাওয়া না পাওয়ার ক্ষোভের বর্হিপ্রকাশ হতে পারে বলে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের কেউ কেউ মনে করছেন।
আবার কেউ কেউ সরকারের ভুল ত্রুটি সংশোধনের জন্য তার এই বক্তব্য ইতিবাচক বলে মনে করছেন।

তবে এ ধরনের বক্তব্য সরকারের জন্য বিব্রতকর বলেও তাদের কয়েকজনের মন্তব্য। এই ভুল বোঝাবুঝির অবসান এবং মহাজোটকে সক্রিয় করতে অচিরেই শরিকদের সঙ্গে বৈঠকের উদ্যোগ নেওয়া হবে বলে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের বাংলানিউজকে বলেন, এরশাদের বক্তব্যে পাওয়া না পাওয়ার বেদনা আছে। প্রধানমন্ত্রী ডেকে কথা বললে সব সমস্যার সমাধান হয়ে যাবে। চন্দ্রকে কেন্দ্র করেই নক্ষত্রের মেলা। মহাজোটের চন্দ্র হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি কথা বললেই সব ঠিক হয়ে যাবে।

মহাজোটের প্রযোজনীয়তা আছে। আমরা এক সঙ্গে নির্বাচন করলাম। মাত্র দুই বছরের মাথায় মাঝ পথে এসে যদি মাহজোট ভেঙে যায় এরকম আচরণ করলে ভবিষ্যতে আমাদের সঙ্গে কেউ জোট করতে আসবে না।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুব-উল-আলম হানিফ বাংলানিউজকে বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের বক্তব্য আমি দোষের মনে করছি না। সরকার আরো ভালো কাজ করুক এটা উনি চান। হয়তো এ কারণেই তিনি এ কথা গুলো বলছেন।
তবে আমরা খুব শিগিরই আমরা জাতীয় পার্টিসহ মহাজোটের সকল শরিক দল নিয়ে বসবো। আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান হবে।

দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, জাতীয় পার্টি মহাজোটের অংশিদার, তাদের একজন মন্ত্রীও আছে। নির্বাচনে জাতীয় পার্টি যে আসন পেয়েছে সে অনুযায়ী মর্যাদাও তারা পাচ্ছেন। আওয়ামী লীগ ৯০ ভাগ আসন পেয়েছে। এ অবস্থায় এরশাদ যেভাবে কথা বলছেন সেটা সরকারের জন্য বিব্রতকর। মহাজোট করার আগে তো আর বলা হয়নি যে এরশাদকে রাষ্ট্রপতি করা হবে।

তিনি আরও বলেন, তবে এরশাদের বক্তব্যে আমরা উদ্বিগ্ন নই। কারণ সরকারের দুই বছরে তো আর সব সমস্যা সমাধান করা যায় না। মহাজোট থাকবে, আশা করি আগামী নির্বাচনেও আমরা মহাজোটগতভাবে অংশ নেবো।

বাংলাদেশ সময় ২১০০ ঘন্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।