ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিদ্যুৎ খাতকে বড় ধরণের ঝুঁকির মধ্যে ঠেলে দেওয়া হচ্ছে: বিএনপি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১
বিদ্যুৎ খাতকে বড় ধরণের ঝুঁকির মধ্যে ঠেলে দেওয়া হচ্ছে: বিএনপি

ঢাকা: উচ্চমূল্যে আইপিপি, এসআইপিপি, রেন্টাল ও কুইক রেন্টাল পাওয়ার স্টেশন থেকে বিদ্যুৎ ক্রয়ের মাধ্যমে বিদ্যুৎ খাতকে বড় ধরণের ঝুঁকির মধ্যে ঠেলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি।

একই সঙ্গে বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে শনিবার ঢাকা ও চট্টগ্রাম বাদে সারাদেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে দলটি।



বৃহস্পতিবার দুপুরে দলের নয়াপল্টন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ বক্তব্য তুলে ধরেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

ড. মোশাররফ বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে বিদ্যুৎ উৎপাদনের যেসব পরিকল্পনা নেওয়া হয়েছিলো তা বাতিল না করলে বর্তমানে বিদ্যুৎ খাতে এই অবস্থার সৃষ্টি হতো না।

বিএনপির সময় এক মেগাওয়াটও বিদ্যুৎ উৎপাদন হয়নি- প্রধানমন্ত্রীর এ বক্তব্য নাকচ করে দিয়ে ড. মোশাররফ বলেন, বর্তমান সরকারের সময়ই প্রকাশিত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এর স্বাক্ষরিত ‘বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা রিপোর্ট’র ১১৭ নম্বর পাতায় উল্লেখ আছে বিএনপির সময় পিডিবি ও আরইবি মিলিয়ে মোট ১৫১৫ মেগাওয়াট নতুন বিদ্যুৎ উৎপাদন হয়েছিলো।

তিনি বলেন, বিএনপি সরকার ক্ষমতা ছাড়ার সময় ৮৩৭ মেগাওয়াট ক্ষমতার নতুন বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন ছিলো। ২৪৯৫ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের অর্থায়ন করেছিলো।

তিনি আরও বলেন, এনার্জি রেগুলেটরি কমিশন কতটা স্বচ্ছতার সঙ্গে বিদ্যুতের দাম বাড়িয়েছে তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। বিইআরসি আইনে বিধান আছে বিদ্যুৎ বা জ্বালানির যে কোনো ধরণের মূল্য বাড়ানো বা পূণ:নির্ধারণের সময় গণশুনানি অনুষ্ঠিত হতে হবে। যে গণশুনানির পরিপ্রেক্ষিতে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে সেটি আদৌ প্রতিনিধিত্বশীল ছিলো কিনা তা নিয়ে সন্দেহ আছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, সাবেক বিদ্যুৎ সচিব আনহ আকতার হোসেন, বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবির খোকন, সমাজকল্যাণ সম্পাদক আবুল খায়ের ভূঁইয়া এমপি, অর্থনীতি বিষয়ক সম্পাদক আবদুস সালাম, সহ দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহীন, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব উন নবী খান সোহেল প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।