ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপিকে সুরঞ্জিত সেন গুপ্ত

হিসাব দেওয়ার জন্য প্রস্তুত থাকুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১
হিসাব দেওয়ার জন্য প্রস্তুত থাকুন

ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ও আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত প্রধান বিরোধী দল বিএনপিকে হিসাব দেওয়ার জন্য প্রস্তুত থাকতে বলেছেন।

রোববার বিকেলে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবিতে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।



বাংলাদেশ বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ এ আলোচনা সভার আয়োজন করে।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘আপনারা হিসাব চাওয়ার যে সংস্কৃতি চালু করেছেন এজন্য ধন্যবাদ। আশা করব হিসাব চাওয়ার আগে হিসাব দেওয়ার বিষয়টিও আপনারা ঠিক করে নেবেন। ’

তিনি আরও বলেন, আপনাদের সময়ের পাহাড়সম দুর্নীতির হিসাব দিতে হবে। খাম্বার হিসাব দিতে হবে। বিদেশে যে পরিমাণ অর্থ পাচার করে গচ্ছিত করেছেন তার হিসাবও দিতে হবে।

উল্লেখ্য, গত শনিবার জাতীয় প্রেসকাবে এক আলোচনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় সরকারের কাছে বিশ্বকাপ ক্রিকেটের খরচের হিসাব চান।

এই বক্তব্যের জবাবে সুরঞ্জিত সেনগুপ্ত গয়েশ্বরকে উদ্দেশ্য করে বলেন, ‘বিশ্বকাপে খরচের সাড়ে তিনশ’ কোটি টাকা আপনারা দেননি। দেশের করদাতারা  দেয়নি। দিয়েছে আইসিসি, এটা আন্তর্জাতিক অর্থ- এর পাই টু পাই হিসাব আমরা আইসিসিকেই দিব। ’

তিনি আরও বলেন, ‘হিসাব চাওয়া আপনাদের অধিকার। তবে এজন্য আপনাদের সংসদে আসতে হবে। সংসদে এসে কথা বলুন, হিসাব চান, জবাব চান। এতে রাজনৈতিক সংস্কৃতি সমৃদ্ধ হবে। ’

‘শুধুমাত্র সদস্যপদ টিকিয়ে রাখতে সংসদে আসবেন, তা হবে না। জনগণের ভোটে নির্বাচিত হয়ে সংসদে না গিয়ে বেতন তুলছেন। এ হিসাবও একদিন জাতির সামনে জনগণকে দিতে হবে। ’ বলেন তিনি।

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বিএনপি নেতাদের সমালোচনার জবাবে তিনি বলেন, সব কিছু নিয়ে বিরোধিতা করা ঠিক নয়। সারা বিশ্বের সকল গণমাধ্যম যখন এ উদ্বোধনী অনুষ্ঠানের প্রশংসা করছে তখন আপনারাও এ সম্পর্কে ভালো কিছু বলতে পারতেন।

বিশেষ অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র  প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু বলেন, ‘শুধু বাংলা ভাষার স্লেগান দিলেই হবে না। বাংলাকে মর্যাদার আসনে বসাতে সবাইকে এক সাথে কাজ করতে হবে। যারা এই লক্ষ্যের বাইরে কাজ করছে তাদের বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।

আয়োজক সংগঠণের সভাপতি আব্দুল হক সবুজের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ফয়েজ উদ্দীন, সহ-দপ্তর সম্পাদক শহীদুল ইসলাম মিলন, উলামা লীগের সভাপতি ইলিয়াছ হোসাইন বিন হেলালী, বাসসের ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।