ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

গণফোরামের তলবি সভার চিঠি দ্রুতই পাঠানো হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১১

ঢাকা: গণফোরামের তলবি সভা আহ্বান করার জন্য দ্রতই দলের সভাপতি ড. কামাল হোসেনের কাছে চিঠি পাঠানো হবে। গণফোরামের নেতা-কর্মীদের বিুব্ধ অংশের পক্ষ থেকে এ চিঠি পাঠানো হবে।



আগামী ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবসের পর চিঠি পাঠানো হবে। চিঠিতে কেন্দ্রীয় কমিটির এক তৃতীয়াংশসহ যারা তলবি সভা আহ্বানের পক্ষে মত দিয়েছেন তাদের স্বাক্ষর নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

দীর্ঘ দিন ধরেই গণফোরামের রাজনৈতিক অবস্থান নিয়ে নেতাদের মধ্যে আভ্যন্তরীণ দ্বন্দ্ব চলে আসছে। সম্প্রতি এই দ্বন্দ্বের বহির্প্রকাশ ঘটেছে এবং দলের প্রেসিডিয়াম সদস্য পংকজ ভট্টাচার্যের নেতৃত্বে দুয়েক মাসের মধ্যে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ ঘটতে পারে।

এ অংশের নেতারা এরই মধ্যে দুই দফা বৈঠক করেছেন। প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় গত বছর ২৯ অক্টোবর এবং দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয় গত ১১ ফেব্রুয়ারি। এ বৈঠকে তলবি সভা আহ্বানের সিদ্ধান্ত হয়।

এ সভায় ৫জন প্রেসিডিয়াম সদস্য, ৪ জন সম্পাদক মণ্ডলীর সদস্যসহ মোট ২২ জন কেন্দ্রীয় নেতা এবং ৩২টি জেলার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আরও ১০ জন কেন্দ্রীয় নেতা বৈঠকে উপস্থিত না থেকে এ প্রক্রিয়াকে সমর্থন জানিয়েছেন।

 এছাড়া অন্যান্য নেতাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে বলে সংশ্লিষ্টরা বাংলানিউজকে জানিয়েছেন।

চিঠিতে এদের প্রত্যেকের স্বাক্ষর নেওয়া হচ্ছে। এরপর চিঠি সভাপতির কাছে পাঠানো হবে। সভাপতি তলবি সভা ডাকার উদ্যোগ না নিলে এক-তৃতীয়াংশের মতামতের ভিত্তিতে তলবি সভা ডাকা হবে।

এ প্রসঙ্গে পংকজ ভট্টাচার্য বাংলানিউজকে বলেন, গণফোরামের গঠনতন্ত্রে এক-তৃতীয়াংশের সমর্থনে তলবি সভা ডাকার অনুমতি দেওয়া আছে। আমাদের পক্ষে এক-তৃতীয়াংশের বেশি সমর্থন রয়েছে।

তিনি আরও বলেন, ‘আমরা প্রত্যেকের স্বাক্ষর নিয়ে চিঠি পাঠাবো। স্বাক্ষর প্রক্রিয়া চলছে। ২১ ফেব্রুয়ারির পর চিঠি পাঠানো হবে। সভাপতি তলবি সভা না ডাকলে আমরাই ডাকবো। ’
 
বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।