ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পৌর নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহীদের কাছে দ্রুত নোটিশ যাচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১
পৌর নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহীদের কাছে দ্রুত নোটিশ যাচ্ছে

ঢাকা: পৌরসভা নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থীসহ দলের শৃঙ্খলা ভঙ্গকারিদের কাছে দ্রুতই কারণ দর্শানোর নোটিশ পাঠানো হচ্ছে।

অভিযুক্তদের কাছ থেকে জবাব পাওয়ার পর তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

জবাব সন্তোষজনক বলে বিবেচিত না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।

আগামী কয়েক দিনের মধ্যেই আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর থেকে এ নোটিশ পাঠানো হবে। যাদের বিরুদ্ধে কারণ দর্শাও নোটিশ পাঠানো হবে তাদের তালিকা এবং নোটিশ তৈরির কাজ চলছে বলে সূত্র জানিয়েছে।

গত ১২ ফেব্রুয়ারি শনিবার আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় পৌর নির্বাচনে বিদ্রোহী প্রার্থী এবং দল সমর্থিত প্রার্থীর বিরোধিতাকারীদের বিরুদ্ধে শান্তিমূলক ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।

সদ্য সমাপ্ত পৌর নির্বাচনে প্রতিটি পৌরসভাতেই আওয়ামী লীগের একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এমনকি ২৪টি পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচিত হয়েছেন।

নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে কাক্সিত ফল না আসায় মূলত বিদ্রোহী প্রার্থীদেরই দায়ী করা হয়েছে। প্রায় ৪০টি পৌরসভায় বিদ্রোহী প্রার্থীদের কারণে দল-সমর্থিত প্রার্থীরা পরাজিত হয়েছেন বলে আওয়ামী লীগের একটি সূত্র জানায়।

বিশ্বকাপ ক্রিকেট খেলার প্রস্তুতি এবং সরকারি ছুটির কারণে কারণ দর্শানো নোটিশ পাঠাতে একটু দেরি হচ্ছে। তবে দপ্তর থেকে দ্রুতই এ নোটিশ সংশ্লিষ্টদের কাছে পাঠিয়ে দেওয়া হবে বলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য কাজী জাফরুল্লাহ বাংলানিউজকে জানান।

এদিকে ১৪ দল ও মহাজোটকে অগ্রসর করার ব্যাপারেও শিগিরই উদ্যোগ নেওয়া হচ্ছে। চলতি মাসেই ১৪ দলের বৈঠকের সম্ভাবনা রয়েছে।

এ বৈঠকে যুদ্ধাপরাধীদের বিচারের পক্ষে জনমত সংগঠিত করতে বিভাগীয় পর্যায়ে মহাসমাবেশসহ তৃণমূল পর্যায়ে জোটকে সম্প্রসারণ এবং বিভিন্ন সরকারি কমিটিতে ১৪ দলের প্রতিনিধিদের অন্তর্ভূক্তির সিদ্ধান্ত বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

তবে মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টির সঙ্গে অচিরেই বৈঠকে বসার কোনো সম্ভাবনা নেই। এ ব্যাপারে কার্যনির্বাহী কমিটির শনিবারের সভায়ও কোনো সিদ্ধান্ত হয়নি।

বিষয়টি সম্পর্কে জানতে চাওয়া হলে কাজী জাফরুল্লাহ বাংলানিউজকে বলেন, মহাজোটের ব্যাপারে আমাদের পক্ষ থেকে সিদ্ধান্তের কোনো পরিবর্তন হয়নি। আমরা মহাজোটকে নিয়েই অগ্রসর হতে চাই। এ মাসের শেষ দিকে ১৪ দলের সভা অনুষ্ঠিত হবে। পরে জাতীয় পার্টির সঙ্গেও বসার ব্যাপারে চিন্তাভাবনা করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।