ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

মুজিব-ইন্দিরা চুক্তি বাস্তবায়নের আহ্বান এরশাদের

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১
মুজিব-ইন্দিরা চুক্তি বাস্তবায়নের আহ্বান এরশাদের

রংপুর: বাংলাদেশ ও ভারতের মধ্যে অবস্থিত ছিট মহলবাসীদের সমস্যা সমাধানের জন্য ১৯৭৪ সালে ১৬ মে সম্পাদিত মুজিব- ইন্দিরা চুক্তি বাস্তবায়নে আহবান জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ এরশাদ।

মঙ্গলবার দুপুরে রংপুর ঈদ গাহ্ মাঠে ছিট মহল বিনিময় বাস্তবায়ন সমন্বয় কমিটি আয়োজিত এক মহা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।



সমাবেশে এরশাদ বলেন, ‘৬৪ বছর ধরে দুই দেশে ১৬১ টি ছিট মহলে প্রায় সাড়ে ৩ লাখ নাগরিক মানবেতর জীবনযাপন করেছে। তাদের সমস্যা সমাধানের জন্য ৩ টি চুক্তি হয়েছে। কিন্তু তার একটিও বাস্তবায়ন হয়নি। ’

কোনো নতুন চুক্তি না করে মুজিব ইন্দিরা চুক্তিকে বাস্তব সম্মত এবং গুরুত্বপূর্ণ অভিহিত করে এই চুক্তি বাস্তবায়নের দাবি জানান।

তিনি বলেন, ‘রংপুর হতে ভুটানের রাজধানী থিম্পু জেতে ভারতের ২৮০ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে হয়।

রংপুর থেকে লালমনিরহাটের মোগলহাট, গিতালদহ, কোচবিহার হয়ে থিম্পু মহাসড়ক চালু করার দাবি জানিয়ে তিনি বলেন, ‘ছিট মহালে প্রতিনিয়ত অপরাধ সৃষ্টি হচ্ছে। বিভিন্ন সমস্যার কারণে দেশের অভ্যন্তরীন নিরপত্তার বিঘিœত হচ্ছে। ’

সাবেক রাষ্ট্রপতি বলেন, ‘আমি ৯ বছর মতায় ছিলাম। তখন আমি করতে পারতাম কিন্তু দাবি না উঠায় তা করিনি। যে দিন চুক্তি বাস্তবায়ন হবে সর্ব প্রথম আমি ছিটমহলে যাবো। ’

ছিট মহল বিনিময় সমন্বয় কমিটির আহবায়ক আকবর হোসেন সম্রাটের সভাপতিত্বে বক্তব্য রাখেন কমিটির ভারতের পে সাধারণ সম্পাদক দ্বিপ্তিমান সেন গুপ্ত, বাংলাদেশের সমন্বয়ক মইনুল হোসেন, মুশউর রহমান রাঙ্গা, আব্দুর রউফ মানিক, মোস্তাফিজার রহমান মোস্তফা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।