ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

দিনাজপুর অভিমুখে জাতীয় কমিটির লংমার্চ ২৪ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

ঢাকা : রফতানিমুখী মডেল পিএসসি- ২০০৮ বাতিলসহ ৭দফা দাবিতে ২৪ অক্টোবর দিনাজপুরের ফুলবাড়ি ও বড়পুকুরিয়ার অভিমুখে লং মার্চ করার কর্মসূচি ঘোষণা করেছেন  তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতারা। ৩০ অক্টোবর দিনাজপুরের বড়পুকুরিয়া ও ফুলাবাড়িয়ায় যাওয়ার মধ্যদিয়ে শেষ হবে এ কর্মসূচি।



শনিবার বিকেলে পুরানা পল্টনস্থ মুক্তি ভবনে জাতীয় কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে দাবি আদায়ে ৩ মাসব্যাপী কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে ২৩ জুলাই থেকে ৪ সেপ্টেম্বর লংমার্চ কর্মসূচি সফল করতে জেলা পর্যায়ে সভা সমাবেশ, ৩ আগষ্ট ঢাকায় জাতীয় সেমিনার, ২৬ আগষ্ট ফুলবাড়ি দিবস পালন, ৩০ আগষ্ট ফুলবাড়ি চুক্তি বাস্তবায়নে দেশব্যাপী সমাবেশ ও ২০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত বিভিন্ন স্তরের পেশাজীবীদের সঙ্গে মতবিনিময়। আর ২৪ অক্টোবর শুরু হবে লংমার্চ ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ। এসময় সংগঠনের আহবায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, জাতীয় গণফ্রন্টের টিপু বিশ্বাস, বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাইফুল হক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির রুহিন হোসেন প্রিন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আকমল হোসেনসহ বেশ কয়েকটি বাম সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ দেশের তেল গ্যাস সম্পদ বিদেশিদের হাতে তুলে দেওয়ার সরকারি নীতির সমালোচনা করে বলেন, জ্বালানি খাতের সরকারের কর্মকাণ্ড জাতীয় স্বার্থ পরিপন্থি। সরকার এখন যা করছে তা ক্রিমিনালি।

তিনি আরো বলেন, লং মার্চ সরকারের জন্য একটি হুশিয়ারি। এরপরেও যদি সরকার তার নীতিতেই থাকে তাহলে ভবিষ্যতে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

জাতীয় কমিটির ৭দফার মধ্যে রয়েছে খনিজ সম্পদ রফতানি নিষিদ্ধ করে আইন পাস, রফতানিমুখী মডেল পিএসসি(উৎপাদন বন্টন চুক্তি) ২০০৮ বাতিল, কয়লা উত্তোলনে উন্মুক্ত পদ্ধতি নিষিদ্ধকরণ ও ক্ষতিগ্রস্ত গ্যাসক্ষেত্রের ক্ষতিপুরণ আদায় করা উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময় : ১৯০৫ঘণ্টা, জুলাই ১৭ ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa