ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইউপি নির্বাচনকে সামনে রেখে মাঠে নামছে বিএনপি

মান্নান মারুফ, সিনিয়র করেসপন্ডেনট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১
ইউপি নির্বাচনকে সামনে রেখে মাঠে নামছে বিএনপি

ঢাকা: ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে মাঠ পর্যায়ের কাজ শুরু করেছে প্রধান বিরোধী দল বিএনপি।

পৌর নির্বাচনের ফলাফলের পর ইউনিয়ন পর্যায়েও যাতে দল সমর্থিত প্রার্থীরা জয়লাভ করতে পারেন, এজন্য থানা ও জেলা পর্যায়ের নেতারা প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করেছেন।



দলীয় সূত্রে জানা যায়, ইউনিয়ন পর্যায়ে জাতীয়তাবাদী রাজনীতির সঙ্গে জড়িতদের মধ্য থেকেই চেয়ারম্যান প্রার্থী বাছাইয়ের কাজ স্থানীয় নেতারা শুরু করেছেন।

সুত্র জানায়, এ বছর যারা ইউনিয়ন পর্যায়ের চেয়ারম্যান প্রার্থী হবেন তাদের মধ্যে বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিকদল ও স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের নিয়ে চেয়ারম্যান প্রার্থী তালিকা তৈরি করা হচ্ছে।

এর আগে যারা ইউনিয়ন পর্যায়ে বিএনপির পক্ষ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন তাদের মধ্যে যুব নেতারাই বিজয় লাভ করেছেন। সেদিকে লক্ষ্য রেখেই আগামী ইউপি নির্বাচনে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে বলে জানায় সূত্রটি।

সূত্র জানায়, এক/এগারোর পর বিএনপির সাংগঠনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছিল। ফলে বিএনপির অনেক স্থানীয় নেতা রাজনীতি থেকে নিষ্ক্রিয় হয়ে পড়েছিলেন। সম্প্রতি পৌর নির্বাচনে বিএনপি ভালো করায় মাঠপর্যায়ের নেতারা আবার সক্রিয় হয়ে উঠছেন বলেও জানায় ।

২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মাঠপর্যায়ের কার্যক্রম আরও শক্তিশালী করতে ইউনিয়ন পর্যায়ের জনশক্তিকে হাতে রাখতেই বিএনপি শক্তিশালী প্রার্থী বাছাইয়ে মনোযোগী হয়েছে।

সূত্র জানায়, দলের চেয়ারপারসন খালেদা জিয়া পৌর নির্বাচনের পরপরই মাঠ পর্যায়ের দলীয় অবস্থান ও ইউনিয়ন পর্যায়ের নেতাদের তথ্য সংগ্রহের জন্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দায়িত্ব দিয়েছেন।

তারা এরই মধ্যে ইউনিয়ন পর্যায়ে দলের সভাপতি-সাধারণ সম্পাদক ও বিএনপি সমর্থিত সাবেক ও বর্তমান চেয়ারম্যানদের সম্পর্কে খোঁজ-খবর নেওয়া শুরু করেছেন বলে জানা যায়।

এ দুই নেতাকে সহযোগিতা করছেন জেলা ও থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরা।  

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বাংলানিউজকে বলেন, সারা দেশেই বিএনপি সমর্থিত প্রার্থী থাকবে। এতে যারা প্রার্থী হবেন তাদের ব্যাপারে খোঁজ খবর নিয়েই স্থানীয় নেতারা সিদ্ধান্ত নেবেন। ’

বাংলদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।