ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ

মহিউদ্দিন-দানুকেই দলীয় কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১১
মহিউদ্দিন-দানুকেই দলীয় কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ

চট্টগ্রাম: নেতৃত্ব নিয়ে জোরালো বিভক্তি থাকলেও এবিএম মহিউদ্দিন চৌধুরী ও কাজী ইনামুল হক দানুকেই চট্টগ্রাম মহানগরীতে সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে আওয়ামী লীগের কেন্দ্রীয় হাই কমান্ড।

এর অংশ হিসেবে আগামী ১২ ফেব্রুয়ারি চট্টগ্রাম বিভাগে দলের প্রচার-প্রকাশনা এবং তথ্য ও গবেষণা সম্পাদকদের কর্মশালা আয়োজনের দায়িত্ব পেয়েছেন নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক কাজী ইনামুল হক দানু।



এর ফলে এবিএম মহিউদ্দিন চৌধুরী ও কাজী ইনামুল হক দানুর নেতৃত্বে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যক্রম পরিচালনা নিয়ে আর কোনো সংশয় থাকল না বলে মনে করছেন মহিউদ্দিন অনুসারীরা।  

নগর আওয়ামী লীগের নেতারা জানান, ডিসেম্বর মাসেই চট্টগ্রামে ওই কর্মশালা আয়োজনের নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় কমিটি। প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে এ ব্যাপারে মহিউদ্দিন চৌধুরীর কাছে চিঠিও পাঠানো হয়েছিল। কিন্তু পরবর্তী সময় নগর আওয়ামী লীগের বিভক্তি নিয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগের একাংশের আপত্তির মুখে তা স্থগিত করা হয়।

সূত্র জানায়, বুধবার সকালে আবারও কর্মশালা আয়োজনের নির্দেশনা দিয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে এবিএম মহিউদ্দিন চৌধুরীর কাছে একটি চিঠি পাঠানো হয়। এছাড়া দুপুরে তাকে টেলিফোনে ১২ ফেব্র“য়ারি কর্মশালা আয়োজনের ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের কথা জানিয়ে দেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম। সেই সঙ্গে তিনি নগর আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশনার কথাও জানান।

নির্দেশনা পাওয়ার বিষয়টি স্বীকার করে এবিএম মহিউদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘প্রচার-প্রকাশনা ও তথ্য-গবেষণা সম্পাদকদের কর্মশালা আহ্বানের জন্য চিঠি পাঠানো হয়েছে। বিস্তারিত জানতে আমি উপদেষ্টা এইচটি ইমাম সাহেবকে টেলিফোন করলে তিনি আমাকে সাংগঠনিক কর্মকাণ্ডের ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা দেন। ’

মহিউদ্দিন জানান, আগামী ১২ ফেব্র“য়ারি চট্টগ্রাম নগরীর লেডিস কাবে অনুষ্ঠেয় এ কর্মশালায় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইনামুল হক দানু জানান, চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলা-উপজেলার সংশ্লিষ্ট সম্পাদকদের কেন্দ্র থেকে চিঠি দেওয়া হয়েছে। আয়োজনের সার্বিক দায়িত্ব থাকছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ওপর।

তিনি জানান, কেন্দ্রীয় আওয়ামী লীগ গত নভেম্বর মাস থেকে দেশের আটটি বিভাগে পর্যায়ক্রমে ওই কর্মশালা আয়োজন শুরু করেছে। এরই মধ্যে রংপুর এবং রাজশাহী বিভাগে কর্মশালা সম্পন্ন হয়েছে।

উল্লেখ্য, নেতৃত্ব নিয়ে কোন্দলের মুখে গত ২৯ জানুয়ারি নগর আওয়ামী লীগের ব্যানারে আয়োজিত এক প্রতিনিধি সভায় মহিউদ্দিন-দানুকে দলীয় পদ থেকে অব্যাহতি দেন ৩৫টি সাংগঠনিক ওয়ার্ড কমিটির নেতারা। চট্টগ্রামের রাজনীতিতে এসব ওয়ার্ড কমিটির নেতারা প্রাথমিক ও গণশিা মন্ত্রী ডা. আফছারুল আমিনের অনুসারী হিসেবে পরিচিত।

তাদের অভিযোগ, মহিউদ্দিন-দানুর নেতৃত্বাধীন কমিটি মেয়াদোত্তীর্ণ এবং অবৈধ। এ কমিটির সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনার কোনো বৈধতা নেই।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।