ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

রায়ের কপি দেখার পর আলমগীরের আসনে উপ-নির্বাচনের প্রস্তুতি নেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, জুলাই ১৫, ২০১০
রায়ের কপি দেখার পর আলমগীরের আসনে উপ-নির্বাচনের প্রস্তুতি নেবে ইসি

ঢাকা : আপিল বিভাগের অন্য কোনো নির্দেশনা না থাকলে রায়ের কপি পাওয়ার পর ড. মহিউদ্দিন খান আলমগীরের আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি) উপ-নির্বাচনের প্রস্তুতি নেবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন।

বৃহস্পতিবার বিকেলে কমিশন সচিবালয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।



ছহুল হোসাইন বলেন, ‘রায়ের কপি হাতে পেলে আমরা দেখব তাতে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা আছে কি-না। তা না থাকলে সংশ্লিষ্ট আসন শূন্য ঘোষনা করে সেখানে উপ-নির্বাচনের প্রস্তুতি নেব। ’

এর আগে দিনের প্রথমভাগে আপিল বিভাগ নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন খান আলমগীরের মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্তকে বৈধ বলে হাইকোর্ট যে রায় দিয়েছিল তা বহাল রাখে।

কমিশনের কর্মকর্তারা বলছেন, এ রায়ে তার সংসদ সদস্য পদ বাতিল হয়ে গেছে।

ছহুল হোসাইনও একই ইঙ্গিত দিয়ে বলেন, আদালতের ভিন্ন কোনো নির্দেশনা না থাকলে আসনটি শূন্য ঘোষণা করা হবে। আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন আয়োজনের বিধান রয়েছে।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত চাঁদপুর-১ আসন থেকে মহিউদ্দিন খান আলমগীর মনোনয়নপত্র জমা দিলে দন্ডপ্রাপ্ত আসামী থাকায় রিটার্নিং কর্মকর্তা তা বাতিল করে দেন। এর বিরুদ্ধে তিনি নির্বাচন কমিশনে আপিল করলে তাও খারিজ হয়ে যায়। পরে তিনি হাইকোর্টে রিট দায়ের করলে হাইকোর্ট কমিশনের সিদ্ধান্তকে বৈধ বলে রায় দেন। এরপর চেম্বার জজ আদালত থেকে হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ নিয়ে তিনি নির্বাচনে অংশ নিয়ে বিজয়ী হন।

প্রসঙ্গত গত ৪ জুলাই মহিউদ্দিন খান আলমগীরের বিরুদ্ধে দর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা অবৈধ সম্পদ অর্জনের মামলা খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। দুদকের এ মামলায় তার ১৩ বছর সাজা হয়েছিল।
 
উপ-নির্বাচনে মহিউদ্দিন খান আলমগীর প্রার্থী হতে পারবেন কিনা এমন এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার বলেন, ‘তিনি যেদিন মনোনয়নপত্র জমা দেন সেদিন দণ্ডপ্রাপ্ত ছিলেন। পরে তার বিরুদ্ধে যে অভিযোগ ছিল তা থেকে তিনি অব্যাহতি পেয়েছেন। তাই ব্যাক্তিগতভাবে আমি মনে করি তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন। ’

বাংলাদেশ সময় : ১৭০০ ঘন্টা, জুলাই ১৫, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa