ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

মহিউদ্দিন খান আলমগীরের সংসদ সদস্যপদ বাতিল!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪০ ঘণ্টা, জুলাই ১৫, ২০১০
মহিউদ্দিন খান আলমগীরের সংসদ সদস্যপদ বাতিল!

ঢাকা: নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন খান আলমগীরের মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।  

প্রধান বিচারপতি মো. ফজলুল করিমের নেতৃত্বে আপিল বিভাগের ৬ সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ বৃহস্পতিবার এ রায় দেন।



রায়ের পর নির্বাচন কমিশনের (ইসি) আইনজীবী সাংবাদিকদের বলেন, ‘মহিউদ্দিন খান আলমগীরের মনোনয়ন বাতিল করে ইসি’র দেওয়া সিদ্ধান্তই আপিল বিভাগে বহাল রয়েছে। এর ফলে তার সংসদ সদস্য থাকার যোগ্যতা আর থাকছে না। ’

বিচার বিভাগের সর্বোচ্চ পর্যায়ের এ সিদ্ধান্তের যৌক্তিক ও আইনী পরিণতি যা হবে সেটাই মহিউদ্দিন খান আলমগীরকে মেনে নিতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

অবশ্য মামলায় মহিউদ্দিন খান আলমগীরের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ বলেন, ‘আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখলেও মহিউদ্দিন খান আলমগীরের সংসদ সদস্যপদ বাতিল হচ্ছে না। ’

এ বিষয়ে বিশিষ্ট আইনজীবী ড. এম জহির বলেন, ‘এ রায়ে সংসদ সদস্য পদ বাতিল হয়ে গেছে। তার আসনে উপ-নির্বাচন ছাড়া আর কোনো পথ দেখছি না। ’  

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-১ আসন থেকে মহিউদ্দিন খান আলমগীর মনোনয়ন চাইলে ৩ ডিসেম্বর নির্বাচন কমিশন তা বাতিল করে।

সে সময় দণ্ডপ্রাপ্ত আসামি হওয়ায় তার মনোনয়ন বাতিল করা হয়।

পরে ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে রিট করলে ওই বছরের ১৫ ডিসেম্বর হাইকোর্ট তা খারিজ করে দেন। এরপর চেম্বার জজ আদালত থেকে হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ নিয়ে নির্বাচনে অংশ নেন তিনি। নির্বাচনে জয়ীও হন।

পরবর্তীতে শুনানি নিয়ে হাইকোর্টের রায়কেই বহাল রেখে রায় দেন চেম্বার জজ আদালতের বিচারপতি জয়নুল আবেদীন।

ওই রায়ের বিরুদ্ধেই লিভ টু আপিল করেন মহিউদ্দিন খান আলমগীর। বৃহস্পতিবার তা খারিজ করে আপিল বিভাগ হাইকোর্টের রায়কেই বহাল রাখেন।

এদিন নির্বাচন কমিশনের পক্ষে প্রধান আইনজীবী ছিলেন সাবেক অ্যাটর্নি মাহমুদুল ইসলাম।  

উল্লেখ্য, মহিউদ্দিন খান আলমগীর তাঁর স্ত্রীর চিকিৎসার জন্য এখন বর্তমানে যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থান করছেন। আগামী ১০ আগস্ট তার দেশে ফেরার কথা রয়েছে।     

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জুলাই ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa