ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

মঙ্গলবার চট্টগ্রামে পৌরসভা নির্বাচন ॥ মধ্যরাতে শেষ হচ্ছে প্রচার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১
মঙ্গলবার চট্টগ্রামে পৌরসভা নির্বাচন ॥ মধ্যরাতে শেষ হচ্ছে প্রচার

চট্টগ্রাম: চট্টগ্রামে রোববার মধ্যরাতে শেষ হচ্ছে পৌরসভা নির্বাচনের সব ধরনের প্রচার। আগামী মঙ্গলবার চট্টগ্রামের নয়টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।



চট্টগ্রামের যে নয়টি পৌরসভায় নির্বাচন হবে সেগুলো হচ্ছে, মীরসরাই, বারইয়ারহাট, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনীয়া, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া এবং বাঁশখালী।

এদিকে পৌরসভা নির্বাচনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন ও প্রশাসন।

চট্টগ্রাম বিভাগীয় উপ-নির্বাচন কমিশনার এস এম এজহারুল হক বাংলানিউজকে জানান, রোববার বিকেলের মধ্যেই ব্যালট পেপার, ব্যালট বাক্স, কালি, কলম, সীলসহ সব নির্বাচনী সরঞ্জাম নয়টি পৌরসভা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালনকারী নয় উপজেলা নিবাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

তবে অধিকাংশ উপজেলায় ব্যালট বাক্স আগেই সরবরাহ করা হয়েছে বলে তিনি জানান।

তিনি আরও জানান, চট্টগ্রামের নয়টি পৌরসভায় মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১০৫টি। এর মধ্যে ৫৭১টি বুথে ভোটগ্রহণের জন্য ১০৫ জন প্রিসাইডিং অফিসার, ৫৭১ জন সহকারী প্রিসাইডিং অফিসার এবং এক হাজার ১৪২ জন পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।

নয়টি পৌরসভায় মোট ভোটার সংখ্যা দুই লাখ এক হাজার ৭০৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৪৮১ জন এবং মহিলা ভোটার সংখ্যা এক লাখ এক হাজার ২২৬ জন।

নির্বাচনে মেয়র পদে ৪৪, সাধারণ কাউন্সিলর পদে ৩৫৩ জন এবং সংরতি মহিলা কাউন্সিলর পদে ৮৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে চট্টগ্রামের নয়টি পৌরসভার মধ্যে ঝুঁকিপূর্ণ বিবেচনায় রাউজান, রাঙ্গুনীয়ায় সেনাবাহিনী এবং সন্দ্বীপে নৌবাহিনী মোতায়েন করা হয়েছে।

এ বিষয়ে রিটার্নিং অফিসার ও রাঙ্গুনীয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর আজম সিদ্দিকী বাংলানিউজকে বলেন, নির্বাচন উপলে রাঙ্গুনীয়ায় সেনাবাহিনীর ৪৫ জন, বিজিবির ৩৫ জন এবং র‌্যাবের ২৮ জন সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রতিটি ভোটকেন্দ্রে পুলিশ ও আনসার মিলে ১৮ জন সদস্য দায়িত্ব পালন করবে।

একইভাবে অন্যান্য পৌরসভায়ও প্রতিটি ভোটকেন্দ্রে ১৯ জন করে পুলিশ সদস্য মোতায়েন থাকবে। এছাড়া তিনটি কেন্দ্রের জন্য র‌্যাব, পুলিশ ও আনসার মিলে একটি স্ট্রাইকিং ফোর্সও নির্বাচনী দায়িত্বে নিয়োজিত থাকবে। ভোটকেন্দ্রে থাকবে ভ্রাম্যমাণ আদালত।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, নয় পৌরসভার ১০৫ ভোটকেন্দ্রের মধ্যে ৬৭টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

গুরুত্বপূর্ণ কেন্দ্রের মধ্যে মীরসরাই ও সন্দ্বীপে পাঁচটি করে, বারইয়ারহাট ও সাতকানিয়া পৌরসভায় চারটি করে, বাঁশখালী ও রাঙ্গুনীয়ায় সাতটি করে, রাউজানে ১৫টি, পটিয়ায় ১০টি এবং চন্দনাইশে ১৩টি কেন্দ্র রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।