ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সোমবার ঢাকা বিভাগের ৬৩ পৌরসভায় নির্বাচন

নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত

মীর রাকীব-উন-নবী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১
নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত

ঢাকা: পৌরসভা নির্বাচনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন সোমবার। এদিন ঢাকা বিভাগের ৬৩ টি পৌরসভায় মেয়রপদে ২৯৯, সংরক্ষিত আসনে ৭৩৫ ও সাধারণ কাউন্সিলর পদে ২৭৪৭ জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে অবতীর্ণ হবেন।



এদিকে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

ঝুঁকিপূর্ণ বিবেচনায় শনিবার সকাল ছয়টা থেকে বিভাগের ছয় জেলার ১১ পৌরসভায় সেনাবাহিনী ও একটিতে বিজিবি মোতায়েন করা হয়েছে।

নির্বাচন কমিশন (ইসি) সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঢাকা বিভাগের নির্বাচন নিয়েই ঝুঁকির সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই নিরাপত্তার ক্ষেত্রে কড়াকড়িও আরোপ করা হয়েছে অন্যান্য বিভাগগুলোর তুলনায় কয়েকগুণ বেশি। যে কোনো সহিংস ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট দায়ী ব্যক্তিকে কঠোর শাস্তির আওতায় আনা হবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন বাংলানিউজকে জানান, শান্তিপূর্ণ নির্বাচনের আশায় আমরা প্রতিটি পৌরসভাকে আলাদা আলাদাভাবে গুরুত্ব দিয়ে বিবেচনা করেছি। সেই মোতাবেক যেখানে যেমন আইনি ব্যবস্থা নেওয়া দরকার সেভাবেই ব্যবস্থা করেছি।

তিনি জানান, সরকার নির্বাচনের সুষ্ঠুতা নিশ্চিত করার ব্যাপারে আন্তরিক। ইসি যেভাবে চেয়েছে সেভাবেই আইনি ব্যবস্থা নেয়া হয়েছে। এখন সবাই মিলে একটি সবর্জনগ্রাহ্য নির্বাচনের আয়োজন করতে হবে।

আইনি ব্যবস্থা

ভোটের ৩২ ঘণ্টা আগে যেন নির্বাচনী পৌরসভাগুলোয় অবস্থানরত সকল বহিরাগত, যারা স্থানীয় অধিবাসী বা ভোটার নন, তারা নির্বাচনী এলাকা ছেড়ে যান সে ব্যপারে নির্দেশনা জারি করেছে ইসি। এ নির্দেশনা বাস্তবায়ন হচ্ছে কি না তা দেখভাল করবে ইসি।

নির্বাচনী পৌরসভাগুলোয় ১৫ জানুয়ারি মধ্যরাত থেকে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এ নিষেধাজ্ঞা বহাল থাকবে ১৯ জানুয়ারি রাত ১২ টা পর্যন্ত।

রোববার রাত ১২টার পর থেকে সোমবার রাত ১২টা পর্যন্ত এসব এলাকায় ট্যক্সিক্যাব, সিএনজি, অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, কার, পিক-আপ ট্রাক, বাস, টেম্পু, লঞ্চ, ইঞ্জিনবোট ও স্পিডবোট চলাচলের ওপরও নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এ ব্যাপারে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি নির্দেশনা পাঠানো হয়েছে।

শুধুমাত্র মেয়র পদপ্রার্থী নিজে ও তাদের নির্বাচনী এজেন্টরা প্রতি এলাকায় একটি করে গাড়ি ব্যবহার করতে পারবেন। তবে কাউন্সিলররা এ সুবিধা পাবেন না।

এ বিভাগের প্রার্থিতা প্রত্যাহারের পর থেকে প্রতিটি পৌরসভায় র‌্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ন সদস্য ও ব্যাটালিয়ন আনসার সদস্যরা ভ্রাম্যমান দায়িত্ব পালন করছে। গত ১ জানুয়ারি ছিলো এ বিভাগের প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ। গুরুত্ব বিবেচনায় সোমবার নির্বাচনী পৌরসভাগুলোর প্রতিটির জন্য প্রয়োজনীয় সংখ্যক র‌্যাব, আমর্ড পুলিশ ব্যাটালিয়ন, ব্যাটালিয়ন আনসার সদস্যদেরও `স্ট্রাইকিং ফোর্স` হিসেবে মোতায়েন করা হবে।

যেসব পৌরসভায় সেনা ও বিজিবি থাকছে

সোমবারের নির্বাচন উপলক্ষে টাঙ্গাইল, কালিহাতি, ময়মনসিংহ, সাভার, ধামরাই, নরসিংদী, মাধবদী, মনোরহরদী, কালিয়াকৈর, কিশোরগঞ্জ ও ভৈরব পৌরসভায় সেনা মোতায়েন করা হয়েছে। এছাড়া কিশোরগঞ্জের করিমগঞ্জ পৌরসভায় থাকবে বিজিবি।

ঢাকা বিভাগে প্রার্থী

এ বিভাগের ৬৩ পৌরসভার জন্য সমসংখ্যক মেয়র পদ ছাড়াও ৫৯৪টি সাধারণ ও ১৯৮টি সংরক্ষিত কাউন্সিলর পদ রয়েছে।

পৌরসভাগুলোর ১৯ লাখ ৯৬ হাজার ৪২৮ জন ভোটারের জন্য সর্বমোট ৯৭৭ টি ভোটকেন্দ্র ও ৫ হাজার ৮৯৬টি ভোটকক্ষ রয়েছে।

ঢাকা বিভাগের পর আগামী ১৮ জানুয়ারি চট্টগ্রাম ও সিলেট বিভাগের পৌরসভাগুলোয় নির্বাচন হবে। এরপর ২৭ জানুয়ারি পুনঃঘোষিত তফসিলের আওতায় আরো ১৪ পৌরভার নির্বাচন হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘন্টা, জানুয়ারি ১৬, ২০১১ ইং

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad