ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

খাদ্যমূল্য নিয়ন্ত্রণে নীতি নির্ধারকদের জরুরি ভিত্তিতে বৈঠক করতে হবে: মেনন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১
খাদ্যমূল্য নিয়ন্ত্রণে নীতি নির্ধারকদের জরুরি ভিত্তিতে বৈঠক করতে হবে: মেনন

ঢাকা: ক্রমবর্ধমান খাদ্যমূল্য নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকারের নীতিনির্ধারক ও উচ্চপদস্থ কর্মকর্তাদের জরুরি ভিত্তিতে বৈঠকে মিলিত হওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সভাপতি ও সাংসদ রাশেদ খান মেনন।

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ, নিম্ন আয়ের মানুষের জন্য রেশনিং প্রথা চালু এবং বাজার সিন্ডিকেট মজুতদারি ভেঙ্গে ফেলার দাবিতে রোববার জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আয়োজিত মানববন্ধনে তিনি এ দাবি জানান।



মানববন্ধনে তিনি গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের এসব দাবির সঙ্গে সংহতি ও সমর্থন জানিয়ে বলেন, ‘কোনো প্রকার যৌক্তিক কারণ ছাড়াই খাদ্যমূল্য লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কিন্তু শ্রমিক মজুরদের বেতন সে হারে বাড়ছে না। ’

দুইগুণ বেশি খাদ্য উৎপাদন হওয়া সত্ত্বেও কেন খাদ্যমূল্য স্থিতিশীল হচ্ছে না এ প্রশ্ন তুলে তিনি বলেন, চলমান হারে যদি খাদ্যমূল্য বাড়তে থাকে তবে তা কখনই বর্তমান সরকারের জন্য সুফল বয়ে আনবে না।

এসময় তিনি ক্রয় অগ্রাধিকারের ভিত্তিতে পূর্ণ রেশনিং প্রথা চালু, খাদ্যমূল্য নিয়ন্ত্রণ ও স্বাভাবিক করার লক্ষ্যে মজুতদার ও সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে প্রয়োজনীয় আইন প্রণয়ন করার জন্যও সরকারের প্রতি আহবান জানান।

মানবন্ধনে ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শফিউদ্দিন আহমেদ, ছাত্র মৈত্রীর সাবেক সভাপতি নূর আহমেদ মূকুল এবং শ্রমিক নেত্রী সাফিয়া পারভিনসহ আরও অনেকে।

মানববন্ধনে বক্তারা বর্তমান জীবনব্যবস্থা ও বাজারব্যবস্থার সঙ্গে সংগতি রেখে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি রোধ, গার্মেন্টস শ্রমিক ও নিম্ন আয়ের মানুষের জন্য রেশনিং প্রথা চালু এবং বাজার সিন্ডিকেট মজুতদারিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৪৪৯ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।