ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বরিশাল বিভাগের ১৯ পৌরসভার নির্বাচন বৃহস্পতিবার

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১১

বরিশাল: বরিশাল বিভাগের ১৯ পৌরসভায় নির্বাচন বৃহস্পতিবার। বিভাগের ১৯ পৌরসভার ৮৩ মেয়র, ৬৬৯ সাধারণ কাউন্সিলর এবং ২০৩ জন সংরতি কাউন্সিলর প্রার্থী ভোটারদের দিকে চেয়ে আছেন।



আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ছয় হাজার সদস্য মোতায়েন রয়েছে।

১৯ পৌর এলাকার ২২৪টি ভোট কেন্দ্রের মধ্যে ৮০টি গুরুত্বপুর্ণ হিসেবে চিহিত করা হয়েছে।

এসব ৮০ কেন্দ্রে একজন করে অতিরিক্ত অস্ত্রধারী পুলিশ সদস্য থাকবে। সাধারণ ভোটকেন্দ্র অস্ত্রধারী পাঁচজন করে পুলিশ, দুইজন আনসার এবং লাঠিসহ ৬ জন করে মহিলা ও পুরুষ আনসার ভিডিপির সদস্যরা অবস্থান করবে।  

এছাড়াও অতি গুরুত্বপূর্ণ কেন্দ্রে থাকবে চার প্লাটুন সেনা সদস্য, এক প্লাটুন কোস্ট গার্ড, নৌবাহিনী এক প্লাটুন এবং র‌্যাবের ১৫টি দল।

চার প্লাটুন সেনা সদস্য মোতায়েন থাকবে ভোলা সদর, লালমোহন, পটুয়াখালী সদর ও কলাপাড়া।

মুলাদীতে থাকবে কোস্টগার্ড এবং পাথরঘাটায় থাকবে নৌবাহিনী ও কোস্টগার্ড।

মঙ্গলবার সকাল থেকে সকল পৌরসভার রিটানিং অফিসারের কাছে ভোট গ্রহণের ব্যালট পেপারসহ যাবতীয় মালামাল পৌঁছেছে।

উপ-নির্বাচন কমিশনার মনিরুল ইসলাম বাংলানিউজকে জানান, শান্তিপুর্ণভাবে পৌর নির্বাচন অনুষ্ঠানের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বিভাগের ১৯ পৌরসভায় মোট ২ লাখ ৯০ হাজার ৮২৯ জন ভোটার রয়েছেন। এর মধ্যে ১ লাখ ৪৪ হাজার ৩৮২ জন পুরুষ এবং নারী ভোটার ১ লাখ ৪৬ হাজার ৪৪৭ জন।

মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ৮৩ প্রার্থীর মধ্যে মহাজোট সমর্থক প্রার্থীর সংখ্যা ৪২, বিএনপি সমর্থিত ২৯ ও স্বতন্ত্র ১২ জন।

এর মধ্যে বরিশাল জেলার পাঁচ পৌরসভায় ২০ জন, ভোলার চার পৌরসভায় ১৪ জন, পটুয়াখালীর দুই পৌরসভায় আট জন, বরগুনার চার পৌরসভায় ২৩ জন, পিরোজপুরের তিন পৌরসভায় ১১ জন এবং ঝালকাঠীর একমাত্র নলছিটি পৌরসভায় সাত মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এসব পৌরসভায় কাউন্সিলর প্রার্থীর সংখ্যা ৮৭৩ জন। এর মধ্যে ৬৬৯ জন সাধারণ ও ২০৩ জন সংরতি মহিলা কাউন্সিলর প্রার্থী।

বিভাগের ঝালকাঠি সদর ও ভোলার চরফ্যাশন পৌরসভায় নির্বাচন হবে আগামী ২৭ জানুয়ারি। এছাড়া বিভাগের অপর দুই পটুয়াখালীর গলাচিপা ও বাউফল পৌরসভার মেয়াদ উত্তীর্ণ না হওয়ায় নির্বাচন হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।