ঢাকা, বৃহস্পতিবার, ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০, ১৫ জিলহজ ১৪৪১

রাজনীতি

সংসদের কাছে বিচারকদের জবাবদিহিতা থাকা উচিত: ব্যারিস্টার মওদুদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, ৮ জানুয়ারী ২০১১
সংসদের কাছে বিচারকদের জবাবদিহিতা থাকা উচিত: ব্যারিস্টার মওদুদ

ঢাকা: সংসদের কাছে সুপ্রিমকোর্টের বিচারকদের জবাবদিহিতার ব্যবস্থা থাকা উচিত বলে মনে করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

শনিবার সন্ধ্যায় জাতীয় প্রেসকাবের ভিআইপি লাউঞ্জে অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ(এ্যাব) আয়োজিত ‘মানবাধিকার ও মাহমুদুর রহমান’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।



তিনি বলেন, ১৯৭২ এর সংবিধানের ৯৬ ধারায় সঙসদের কাছে সুপ্রিমকোর্টের বিচারকদের জবাবদিহিতা করার বিধান ছিল। আপনারা ঐ সংবিধানের কতো কিছুইতো পূর্নবহাল করছেন, তাহলে এ ধারাটিও সন্নিবেশিত করুন। তাহলে সংসদের কাছে বিচারপতিদের জবাবদিহিতা এমনিতেই নিশ্চিত হবে।

এসময় তিনি বিচারকদের সংসদের কাছে জবাবদিহিতা করার প্রস্তাব করার জন্য আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত সেন গুপ্তকে ধন্যবাদ জানান।

ব্যারিস্টার মওদুদ বলেন, তত্তাবধায়ক সরকারের সময়ে দুর্নীতি দমন কমিশন(দুদক), জাতীয় মানবাধিকার কমিশন, আইন কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারেনি, ঠিক এমনিভাবে বর্তমান সরকারের আমলেও তারা স্বাধীনভাবে কাজ করতে পারছে না। গণতন্ত্র ও মানবাধিকার একদিকে, আওয়ামী লীগ অন্যদিকে। সুতরাং তাদের কাছে তা আশা করাও যায় না।

আমারদেশ সম্পাদক মাহমুদুর রহমানের প্রসঙ্গে  তিনি বলেন, আদালত অবমাননা মামলার দণ্ড তিনি ভোগ করছেন ৪মাস ধরে। কিন্তু ঐ রায়ের কপি আমরা পাচ্ছিনা। যার ফলে মামলার রিভিউ করা যাচ্ছে না। এখানে মানবাধিকার অবশ্যই লংঙ্ঘিত হয়েছে।

এ্যাব নেতা ও বিএনপি নেতা আনহ আখতার হোসেনের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মনিরুজ্জামান মিয়া, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন, চলচ্চিত্র ব্যক্তিত্ব চাষী নজরুল ইসলাম, কবি আব্দুল হাই শিকদার, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের সমন্বয়কারী অধ্যক্ষ সেলিম ভুইয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১০ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa