bangla news

পদ আছে কাজ নেই!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-০৮ ২:২৫:২৮ এএম

পদ আছে কাজ নেই। বিএনপি’র আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদকের পদটির বৈশিষ্ট্য এমনটাই দাঁড়িয়েছে। এই পদ নিয়ে বসে আছেন বিএনপির প্রভাবশালী ছয় নেতা। এদের তিনজনই ’৯০ গণঅভ্যূত্থানের সাবেক ছাত্র নেতা।

ঢাকা: পদ আছে কাজ নেই। বিএনপি’র আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদকের পদটির বৈশিষ্ট্য এমনটাই দাঁড়িয়েছে। এই পদ নিয়ে বসে আছেন বিএনপির প্রভাবশালী ছয় নেতা। এদের তিনজনই ’৯০ গণঅভ্যূত্থানের সাবেক ছাত্র নেতা।

দলটির একটি সুত্র জানায়, চেয়ারপারসন খালেদা জিয়া  নির্বাহী কমিটির সম্পাদকীয় ও কার্য নির্বাহী কমিটির সদস্যসহ অনেক পদে নতুন করে নেতাদের নিয়োগ দিলেও বেশির ভাগ নেতারই কোন কাজ নেই।

দলের এই গুরুত্বপূর্ণ পদে থাকলেও দায়িত্ব পালনের সঙ্গে নেই নেতাদের কোনো যোগাযোগ।

আবার অনেকে লোক দেখানো পার্টি অফিসে মাসে একবার আসলেও দলের কোন কর্মসুচীতে অংশ নিচ্ছে না।
 
আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক পদে রয়েছেন ছাত্রদলের সাবেক সভাপতি ড. আসাদুজ্জামান রিপন, ঢাবি ফজলুল হলের ছাত্রদল ভিপি ও চাঁদপুর-১ আসনের সাবেক সাংসদ এহসানুল হক মিলন, ডাকসু এজিএস ও ঢাবি’র ছাত্রদল সভাপতি ও ভোলার সাবেক সাংসদ নাজিম উদ্দিন আলম।

এছাড়া সাবেক শ্রমপ্রতিমন্ত্রী লুৎফর রহমান আযাদ, সাবেক এমপি জাকারিয়া তাহের সুপন ও ল-নে বিএনপি’র সংগঠক কমরউদ্দিন এই পদে রয়েছেন।  

এদের মধ্যে কমরউদ্দিন বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে লন্ডনে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছেন বলেই জানায় দলীয় সূত্র। এহসানুল হক মিলন রয়েছেন মহিউদ্দিন খান আলমগীরের গাড়ি বহরে হামলার মামলায় কারাগারে বন্দি। অন্যদের দলীয় অফিসে আসা-যাওয়া, সাংবাদিক সম্মেলনে যোগ দেওয়া ও গুলশান অফিসে গিয়ে দলীয় নেত্রীর সঙ্গে দেখা করা ছাড়া আর কোন কাজ নেই।
 
বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকদের কাজ কী জানতে চাওয়া হলে ড. আসাদুজাজামান রিপন বাংলানিউজকে বলেন, বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক ও ক’টনৈতিক সম্পর্কের উন্নয়নে যে সব পদক্ষেপ ও কার্যক্রম সরকারি পর্যায়ে নেওয়া হয় তার খোঁজ খবর রাখা ও দলকে নিয়মিতভাবে তা অবহিত করাই আন্তর্জাতিক সম্পাদকদের প্রধান কাজ।  

এছাড়াও বাংলাদেশে অবস্থানরত বিশ্বের দেশগুলোর রাষ্ট্রদুতের সঙ্গে সর্ম্পক উন্নয়নে যোগাযোগ রক্ষা করে চলা ও রাষ্ট্রদুতের সকল অনুষ্ঠানে উপস্থিত থেকে দেশ ও দলের ভাবমুর্তি উজ্জল করাও এ পদের অন্যতম দায়িত্ব বলে জানান তিনি।

এসব কাজ পদপ্রাপ্তরা কতটুকু পালন করছেন এ প্রসঙ্গে বিএনপি একজন সিনিয়র নেতা বাংলানিউজকে বলেন, বিএনপিতে পদ নিলেই তিনি ভাল কাজ করবেন এটা বলা মুসকিল। মাঠের অনেক নেতা আছে যিনি দলের জন্য সব সময়ই মাঠে থাকেন। কিন্ত কখনই তিনি বড় পদ পাননি।
 
তিনি বলেন, বিএনপি এমন একটি দল এখানে বেশিরভাগ নেতারা প্রভাব খাটিয়ে দলের সাংগঠনিক পদ নিয়ে বসে আছেন। তবে দলের জন্য মাঠে ঘাটে থাকছে না।

অন্য এক নেতা বাংলানিউজকে বলেন সিনিয়র কিছু নেতার কারনে পদেও দায়িত্ব অনেক নেতা পালন করতে পারছে না এমন অভিযোগ রয়েছে। অনেক নেতা পদ নিয়েই বসে আছেন।
 
ড. আসাদুজাজামান রিপন বাংলানিউজকে বলেন, বিএনপি চেয়ার পারসনের সঙ্গে কোনো রাষ্ট্রদূত দেখা করতে আসলে আমাদের কেউ না কেউ থাকেন। তবে অধিকাংশ ক্ষেত্রেই চেয়ারপার্সনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টারা থাকেন। এটা তাদেরই দায়িত্ব।

এ ব্যাপাওে বিএনপির আর্ন্তজাতিক সম্পাদক নাজিম উদ্দিন আলম বাংলানিউজকে বলেন, আমাকে কয়েকদিন হলো এই পদে নিয়োগ দেয়া হয়েছে। এই পদে যারা আছে তাদের হয়তো আগেই দায়িত্ব দেওয়া আছে। আমি ভালভাবে বলতে পারবো না।

তিনি বলেন, ইউরোপ, আমেরিকা, মধ্যেপ্রাচ্য, সার্কভুক্ত দেশ, এশিয়াসহ বিভিন্ন অঞ্চল ভাগ করে দেয়া হয়। দলের চেয়ারপার্সনই এ দায়িত্ব বন্টণ করেন।
 
তিনি বলেন, দলের ওপর দিয়ে এখন অনেকটা ঝড় যাচ্ছে, ম্যাডামকে বাড়ি থেকে উচ্ছেদ, বড়াই গ্রাম উপজেলা চেয়ারম্যানকে প্রকাশ্য হত্যা, চৌধুরী আলম গুম বিরোধী নেতা কর্মীদের ওপর মিথ্যা মামলা হয়রানি চলছে। সামনে পৌরসভা নির্বাচন সব মিলিয়ে এখন দলের সবাই ব্যস্ত।

তিনি বলেন, চেয়ারপারসন হয়তো সময়মত আমাদের দায়িত্ব বুঝিয়ে দিবেন, তখনই দায়িত্ব পালনের প্রশ্ন উঠবে।

বাংলাদেশ সময় ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-08 02:25:28