ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

রাজনীতি

সাধারণ সম্পাদক দেশে নেই: সরকারের দুই বছরে আ’লীগের বক্তব্যও নেই

শামীম খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জানুয়ারী ৭, ২০১১
সাধারণ সম্পাদক দেশে নেই: সরকারের দুই বছরে আ’লীগের বক্তব্যও নেই

ঢাকা: আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে আওয়ামী লীগের কোনো কর্মসূচি বা বক্তব্য নেই। এমন কি সরকারের দুই বছরের সফলতা মূল্যায়নে জোট শরিকদের সঙ্গে কোনো বৈঠকেরও আয়োজন করা হয়নি।



গত বছরও সরকারের বর্ষপূর্তি উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে দলের বক্তব্য ও মূল্যায়ন তুলে ধরা হয়েছিলো।
 
মহাজোট সরকারের এক বছর পূর্তি উপলক্ষে গত বছর দুই দিন আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহাজোটের শরিকদের সঙ্গে বৈঠক করেন। জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার আগে প্রধানমন্ত্রী সরকারের এক বছরের কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন শরিকদের সঙ্গে।

এ উপলক্ষে প্রধানমন্ত্রীর তৎকালীন বাসভবন যমুনায় ৩ জানুয়ারি প্রথমে ১৪ দলের সঙ্গে বৈঠক হয়। এরপর এরশাদের জাতীয় পার্টিসহ মহাজোটের অন্য শরিকদের সঙ্গেও প্রধানমন্ত্রী বৈঠক করেন।

এ বছর এ ধরণের কোনো বৈঠক এ পর্যন্ত হয়নি। হওয়ার কর্মসূচি রয়েছে এমনটাও জানা যায়নি। সরকারের দুই বছর পূর্তিতে শরিকদের সঙ্গেও কোনো যোগাযোগ বা মতামত নেওয়া হয়নি বলে শরিক দলগুলোর নেতারা বাংলানিউজকে জানান।

তবে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা শনিবার রংপুর যাচ্ছেন। একই হেলিকপ্টারে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদও যাচ্ছেন। সেখানে তারা একই মঞ্চে বক্তব্য রাখবেন।

এ বিষয়টি উল্লেখ করে আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, আনুষ্ঠানিক বৈঠক না হলেও শরিকদের সঙ্গে যোগাযোগ রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদার এবং ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদ্ক আনিসুর রহমান বাংলনিউজকে বলেন, আমাদের সঙ্গে কেউ কোনো যোগাযোগ করেননি।

সরকারের এক বছর উপল্েক্ষ শরিকদের সঙ্গে সৌজন্য মতবিনিময় হবে আমাদের এরকম প্রত্যাশা ছিলো বলে রুহুল আমিন হাওলাদার মন্তব্য করেন।

এ বিষয়ে জানতে চাওয়া হলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফরুল্লাহ বাংলানিউজকে বলেন, শরিকদের সবার সঙ্গে যোগাযোগ আছে। প্রধানমন্ত্রীর সঙ্গে এরশাদ সাহেব রংপুর যাচ্ছেন। শরিকদের সঙ্গে আগামীতে বসার চেষ্টা করবো।

এদিকে গত বছর মহাজোট সরকারের প্রথম বছর পূর্তির পর দিনই ৭ জানুয়ারি সরকারের সফলতা তুলে ধরে আওয়ামী লীগের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করা হয়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম দলের বক্তব্য তুলে ধরেন।

সরকারের দুই বছর পূর্তির এ সময়ে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম রয়েছেন দেশের বাইরে। তাই এ বছর এ ধরণের কর্মসূচি নেওয়া সম্ভব হচ্ছে না বলে আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে।

তিনি গত ১৮ ডিসেম্বর লন্ডন যান। ৪ জানুয়ারি তার দেশে ফেরার কথা ছিলো।

আগামী ৯ জানুয়ারি তিনি ফিরতে পারেন বলে আওয়ামী লীগের একটি সূত্র জানায়। সাধারণ সম্পাদকের অনুপস্থিতির কারণে এ ধরণের আয়োজন করা সম্ভব হয়নি বলে সূত্রটি আরো জানায়।

সরকারের দুই বছর পূর্তি উপলক্ষে দলের পক্ষ থেকে কোনো বক্তব্য দেওয়া হবে কিনা জানতে চাওয়া হলে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বাংলানিউজকে বলেন, জাতির উদ্দেশ্যে দেওয়া প্রধানমন্ত্রী তার ভাষণে সব কিছু তুলে ধরেছেন। তিনি তো আওয়ামী লীগেরও সভাপতি।

বাংলাদেশ সময় ১৯০৫ ঘন্টা, জানুয়ারি ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa