ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ঝিনাইদহ ও রামগড় পৌর নির্বাচনী তফসিল বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১১
ঝিনাইদহ ও রামগড় পৌর নির্বাচনী তফসিল বাতিল

ঢাকা: পৌর নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা ও মনোনয়নপত্র জমা দিতে বাধা দেওয়ার ঘটনায় ঝিনাইদহ ও রামগড় পৌরসভার নির্বাচন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সাংবাদিকদের জানান নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন।



তিনি জানান, প্রভাব বিস্তারের অভিযোগে সাভার ও পরশুরামের দুই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব থেকে প্রত্যাহার করে অন্যত্র বদলির জন্য সংস্থাপন মন্ত্রণালয়ে নির্দেশনা পাঠানোর সিদ্ধান্ত হয় কমিশন সভায়। সেই সঙ্গে ফেনী জেলা প্রশাসককে সতর্ক করে দেওয়া হয়।

আগামী ১২, ১৩, ১৭, ১৮ ও ২৭ জানুয়ারি দেশের ২৫৯ পৌরসভায় নির্বাচনের কথা রয়েছে।

তফশিল ঘোষণার পর নির্বাচনী অপরাধের দায়ে রোববারই প্রথমবারের মতো দুটি পৌরসভার নির্বাচন বাতিল করলো ইসি। এর আগে আচরণবিধি ভঙ্গসহ নানা কারণে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছিলো।

এম সাখাওয়াত বলেন, ‘বিদ্যমান পরিস্থিতি নির্বাচনের অনুকূল না হওয়ায় ঝিনাইদহ জেলার সদর পৌরসভা ও খাগড়াছড়ির রামগড় পৌরসভার নির্বাচনের তফশিল বাতিল করা হয়েছে। পরে সন্তোষজনক পরিস্থিতি তৈরি হলে এ দুই পৌরসভায় নতুন তফশিল দেওয়া হবে। ’

তিনি আরও জানান, ঝিনাইদহ পৌরসভায় নির্বাচনী সংঘর্ষে সম্প্রতি তিনজন নিহত হয়েছে। স্থানীয় জেলা প্রশাসন, পুলিশ ও ইসির নিজস্ব কর্মকর্তার কাছে এ বিষয়ে প্রতিবেদন চাওয়া হয়েছে।

প্রার্থীদের বিরুদ্ধে এ ধরনের সহিংসতায় জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হলে পরবর্তী তফশিলেও তাদের মনোনয়নপত্র নেওয়া হবে কিনা- সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

মনোনয়ন দাখিলের সময় এক প্রার্থীকে বাধা দেওয়ার অভিযোগে রামগড় পৌরসভার নির্বাচনও বাতিল করা হয়। এক্ষেত্রেও প্রার্থীর সংশ্লিষ্টতা থাকলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান সাখাওয়াত।

নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা হলে ভোটের দিনও নির্বাচন বাতিল করা হবে বলে সংশ্লিষ্টদের প্রতি সতর্কবার্তা দেন এই কমিশনার।

তিনি বলেন, ‘কোনো প্রার্থী বা সমর্থক গোষ্ঠী কোনো ধরনের প্রভাব বিস্তার করার অপচেষ্টা চালালেই ব্যবস্থা নেওয়া হবে। ভোটের দিনও ঘটনা ঘটলে বন্ধ করে দেওয়া হবে নির্বাচন। ’

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌরসভায় নিকটাত্মীয় প্রার্থীর প্রচারণায় অংশ নেওয়ার অভিযোগ থাকায় সাভারের ইউএনওকে বদলি করার নির্দেশনা দেওয়া হয়। প্রার্থীর দাওয়াতে অংশ নেওয়ার অভিযোগে পরশুরামের ইউএনও’র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

এর আগে অসৌজন্যমূলক আচরণের কারণে রাজউজানের ভারপ্রাপ্ত কর্মকর্তা, কুষ্টিয়ার মিরপুরের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বদলি করার নির্দেশও দেয় ইসি।

পৌর নির্বাচনে সরকারি কর্মকর্তাদের নিরপেক্ষ থেকে কাজ করার নির্দেশ দিয়েছে কমিশন।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।