ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দেশে সাংস্কৃতিক আগ্রাসন চলছে: খালেদা

সিনিয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০
দেশে সাংস্কৃতিক আগ্রাসন চলছে: খালেদা

ঢাকা: বিরোধী দলীয় নেত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, ‘আমাদের সংস্কৃতিতে বিদেশি আগ্রাসন চলছে। এটা রুখতে নিজেদের সংস্কৃতি সমৃদ্ধ করতে হবে।

আর এজন্য শুধু ঢাকা শহর নয়, প্রত্যন্ত অঞ্চলে গিয়ে প্রতিভান নতুন নতুন শিল্পী খুঁজে বের করতে হবে। ’

সোমবার সন্ধ্যায় মহানগর নাট্যমঞ্চে বিজয় দিবস ও জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) এর ৩২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি সংস্কৃতির মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে তুলে ধরতে জাসাসের নেতৃবৃন্দ ও শিল্পীদের প্রতি আহ্বান জানান।

বেগম খালেদা জিয়া বলেন, ‘বিদেশি আগ্রাসনে দিনদিন আমাদের সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। জনগণের মধ্যে বিদেশি সংস্কৃতির প্রভাব কমাতে নিজেদের সংস্কৃতির চর্চা বাড়াতে হবে। আঞ্চলিক সংস্কৃতিকে প্রেরণা দিতে প্রত্যন্ত অঞ্চল থেকে খুঁজে খুঁজে শিশুদের জাতীয় শিল্পীতে পরিণত করতে হবে। ’

গান আমাদের মুক্তিযুদ্ধে সংগঠিত হতে প্রেরণা যুগিয়েছিল উল্লেখ করে বেগম জিয়া বলেন, ‘এ প্রত্যয়েই শহীদ জিয়াউর রহমান বেশ কিছু শিল্পীকে খুঁজে এনে বিকাশের সুযোগ করে দিয়েছিলেন। ’

জাসাস- এর কার্যক্রমকে দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়ে তিনি বলেন, ‘দেশের প্রতিটি মানুষের কাছে আমাদের সংস্কৃতি তুলে ধরতে হবে। প্রতিভাবান শিল্পীদের আরও বিকশিত করে সংস্কৃতির মাধ্যমে বিশ্বব্যাপী বাংলাদেশকে তুলে ধরতে হবে।  

জাসাস-এর সভাপতি এমএ মালেকের সভাপতিত্বে আলোচনায় আরও অংশ নেন বিএনপির সাংস্কৃতি বিষয়ক সম্পাদক গাজী মাজাহারুল আনোয়ার, সিনিয়র সহ-সভাপতি আশ্রাফ উদ্দিন খান উজ্জল, সংগঠনের সাধারণ সম্পাদক মনির খান, মীর সানাউল হক প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খোন্দকার মোশাররফ হোসেন, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনালের আসম হান্নান শাহ, ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, সেলিমা রহমান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, ব্যারিস্টার শাজাহান ওমর ও অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রুহুল আলম চৌধুরী।

অনুষ্ঠানে বিএনপি সমর্থক শিল্পীরা সংগীত ও গীতিনাট্য পরিবেশন করেন।

বাংলাদেশ সময় : ২০৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।