ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

পৌর নির্বাচন: মহাজোট শরিকদের এককভাবে নির্বাচনের প্রস্তুতি

শামীম খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১০
পৌর নির্বাচন: মহাজোট শরিকদের এককভাবে নির্বাচনের প্রস্তুতি

ঢাকা: ঐক্যবদ্ধভাবে পৌরসভা নির্বাচন অনিশ্চিত হয়ে পড়ায় বিষয়টি নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করছে মহাজোটের শরিক দলগুলো। বিষয়টি নিয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে আলোচনার কোনো সারা না আসায় তারা মহাজোটগতভাবে একক প্রার্থী সমর্থনের আশা ছেড়ে দিয়েছেন।



শরিক দলগুলো স্ব স্ব দলীয় অবস্থান থেকেই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ।
 
রোববার মহাজোটের শরিক দলগুলোর কেন্দ্রীয় নেতারা নিজ নিজ দলীয় ফোরামে বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন বলে সূত্র জানিয়েছে।  

তবে কোনো কোনো দল শেষ মুহুর্তে আওয়ামী লীগের পক্ষ থেকে সাড়ার অপেক্ষায় রয়েছে। আওয়ামী লীগ একটা সিদ্ধান্ত জানাতে পারে বলেও তারা মনে করছেন।

এই নির্বাচনে মহাজোটের শরিক দলগুলোর মধ্যে মুলত আওয়ামী লীগ, এরশাদের জাতীয় পার্টি, জাসদ ও ওয়ার্কার্স পার্টি  অংশ নিচ্ছে। তবে একমাত্র আওয়ামী লীগই ৭টি বিভাগের সবগুলো পৌরসভায় মেয়র প্রার্থী দিয়েছে এবং প্রায় প্রত্যেকটিতেই তাদের একাধিক প্রার্থী রয়েছে।

এছাড়া জাতীয় পার্টি ১৫২টি, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ২০টি এবং ওয়ার্কার্স পার্টি ১০টি পৌরসভায় মেয়র প্রার্থীর মনোনয়ন জমা দিয়েছে।

স্থানীয় সরকার নির্বাচনে সরাসরি দলগতভাবে অংশ নেওয়ার বিধান না থাকলেও পরোক্ষভাবে দলের কেন্দ্রীয় তত্ত্বাবধানেই প্রার্থী মনোনয়নসহ নির্বাচনী কৌশল নির্ধারণ করছে রাজনৈতিক দলগুলো।

এদিকে পৌরসভা নির্বাচনে মহাজোটগতভাবে প্রার্থী মনোনয়ন দেয়ার পূর্ব ঘোষণা থেকে সরে এসেছে আওয়ামী লীগ। বিষয়টি নিয়ে এখন পর্যন্ত জোটের শরিকদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনাও করেনি।

উপরন্তু গত শুক্রবার ১৪ দলের বৈঠকে বিষয়টি উপস্থাপন করা হলে আওয়ামী লীগের পক্ষ থেকে মহাজোটগত নির্বাচনের কথা অস্বীকার করে প্রসঙ্গ এড়িয়ে যাওয়া হয়।

পাশাপাশি মহাজোটের অপর শরিক জাতীয় পার্টি জোটগতভাবে একক প্রার্থী সমর্থনের বিষয়ে আলোচনার জন্য আওয়ামী লীগের সঙ্গে যোগাযোগ করলেও কোনো সাড়া আসেনি।

আলোচনা না করে পূর্ব ঘোষণা থেকে আওয়ামী লীগের সরে আসা বা আলোচনা এড়িয়ে যাওয়ায় জোটগত নির্বাচনের আশা ছেড়ে দিয়েছে মহাজোটের শরিকরা।

এদিকে আওয়ামী লীগের একটি সুত্র জানায়, নিজের দলের প্রার্থী তালাকা তৈরির হলেও অর্ধশাতিক পৌরসভায় বিদ্রোহী প্রার্থী রয়েছে। তাদেরকে বসাতেই হিমশিম খেতে হচ্ছে। এরপর জোট শরিকদের দুই চারটি ছেড়ে দেয়া হলেও আওয়ামী লীগের প্রার্থীকে বসানো আরো কঠিন হয়ে পড়বে।

এই পরিস্থিতিতে জোটগতভাবে একক প্রার্থী সমর্থন দেওয়ার ইচ্ছা থাকলেও বিষয়টিতে অগ্রসর হতে সাহস পাচ্ছেন না তারা। এ কারণেই জোটগত আলোচনা এড়িয়ে চলা হচ্ছে বলেও সুত্রটি জানায়।
 
এ প্রসঙ্গে জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমীন হাওলাদার শনিবার সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, আওয়ামী লীগের টেলিফোনের অপেক্ষায় ছিলাম, এখনো আছি। কিন্তু তাদের পক্ষ্য থেকে আমাদের সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি।

তবে জাতীয় পার্টি এককভাবে নির্বাচনের প্রতিদ্বন্দ্বীতা করার প্রস্তুতি নিচ্ছে। ১৫২টি পৌরসভায় জাতীয় পার্টির মেয়র প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছে। এ বিষয়ে সিন্ধান্ত নিতে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ রোববার দলের নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

এ কথা জানিয়ে রুহুল আমীন হাওলাদার বলেন, ‘আমাদের নতুন করে সিদ্ধান্ত নিতে হবে।  

রোববার জাসদ এবং ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতারাও বিষয়টি নিয়ে স্ব স্ব দলীয় ফোরামে বৈঠক করবে।


এ প্রসঙ্গে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বাংলানিউজকে বলেন, এ ব্যাপারে আওয়ামী লীগ আমাদের সঙ্গে কোনো আলোচনা করেনি। আমার জানা মতে জোটগতভাবে প্রার্থী সমর্থন দেয়া সম্ভব হচ্ছে না। আমাদের প্রার্থীরা এককভাবেই নির্বাচনে অংশ নেবে।

ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক আনিসুর রহমান মল্লিক বাংলানিউজকে বলেন, রোববার আমরা আলোচনা করে সিদ্ধান্ত নেবো।

জাসদের সাধারণ সম্পাদক শরিফ নুরুল আম্বিয়া বাংলানিউজকে বলেন, আমরা নিজেরা আলোচনা করে সিদ্ধান্ত নেবো। তাছাড়া নির্বাচন হচ্ছে স্থানীয়ভাবে। যারা মনোনয়ন জমা দিয়েছেন তারা স্থানীয়ভাবে স্দ্ধিান্ত নিয়েই মনোনয়ন জমা দিয়েছে।

এদিকে এ বিষয়ে আওয়ামী লীগের অবস্থান জানার জন্য দলের সভাপতিমন্ডলির সদস্য কাজী জাফরুল্লাহর সঙ্গে ফোনে যোগাযোগের চেষ্টা করে তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

বাংলাদেশ সময় ১৯৫০ ঘন্টা, ডিসেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।