ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দিন তারিখ ঠিক করে যুদ্ধাপরাধের বিচার হয় না: ওবায়দুল কাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১০
দিন তারিখ ঠিক করে যুদ্ধাপরাধের বিচার হয় না: ওবায়দুল কাদের

ঢাকা: দিন তারিখ ঠিক করে যুদ্ধাপরাধের বিচার হয় না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদের এমপি।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে ঢাকা মহানগর বঙ্গবন্ধু সমাজ কল্যাণ পরিষদ আয়োজিত বিজয় দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।



যুদ্ধাপরাধের বিচারের জন্য সংশ্লিষ্টদের ধৈর্য ধারণ করে, কথা কম বলে কাজ বেশি করার আহ্বান জানান তিনি।

যুদ্ধাপরাধের বিচারের পাশাপাশি দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও আইন শৃঙ্খলা পরিস্থিতি উন্নয়নের মতো জনগুরুত্বপূর্ণ কাজ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

টিআইবি’র প্রতিবেদনের সমালোচনা করে তিনি বলেন, দূর্নীতির বিকাশ ও অস্তিত্ব নিয়ে কোনো প্রশ্ন নেই। ১৬ কোটির মধ্যে ১৬ হাজার লোকের মতামত সঠিক প্রতিফলিত নাও হতে পারে।

বিচার বিভাগ নিয়ে এমন প্রতিবেদন দেশের ভাবমূর্তিকে ভূ-লন্ঠিত করছে বলেও তিনি মন্তব্য করেন।

নিয়মিত ছাত্রদের দিয়ে কমিটি না করায় জাতীয় রাজনীতির মত ছাত্ররাজনীতিও অসুস্থ হচ্ছে বলে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ছাত্র সংসদ চালু থাকলে দেশ গত ২০ বছরে ৪০ জন জাতীয় নেতা পেত। আমরা শুধু অপবাদ দিচ্ছি কিন্তু তাদের সুযোগ করে দিচ্ছিনা।

তিনি এ সময় শিক্ষার বাজেট দ্বিগুণ করার, ঢাকা বিশ্ববিদ্যায়লের শিক্ষার মান উন্নয়নের দাবি জানান।

এম এ এইচ হায়দারের সভাপতিত্বে আলোচনায় আরো বক্তব্য রাখেন, ঢাবি উপ-উপাচার্য  ড. হারুন-অর-রশীদ, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড.ফরহাদ হোসেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড.ফরহাদ হোসেন প্রমূখ।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।