ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সরকারের দু’বছরের কর্মকাণ্ডে সন্তুষ্ট ১৪ দল

শামীম খান, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০
সরকারের দু’বছরের কর্মকাণ্ডে সন্তুষ্ট ১৪ দল

ঢাকা : আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দু’ বছরের শাসন এবং সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপে সন্তুষ্ট তাদের শরিক ১৪ দল।

তারা সরকারের  দু’বছরের শাসনকে ইতিবাচক হিসেবেই দেখছে।



মানবতাবিরোধী অপরাধের বিচার প্রক্রিয়া শুরু করা, বঙ্গবন্ধু হত্যা মামলার রায় কার্যকর করা, কৃষি ক্ষেত্রে উন্নতি, শিক্ষা নীতি প্রণয়নসহ বেশ কিছু ক্ষেত্রে সরকার সফল হয়েছে বলে মনে করছে ১৪ দল।

তবে দ্রব্য মূল্য, আইন-শৃঙ্খলা ও বিদ্যুৎ সমস্যা সমাধানে সরকার ব্যর্থ হয়েছে বলেও মনে করছে তারা।

১৪ দলের নেতারা মনে করেন, দ্রব্য মূল্য কমানো, আইন-শৃঙ্খলার নিয়ন্ত্রণ, বিদ্যুৎ সমস্যা জন জীবনের নিত্যদিনের সমস্যা। এ সমস্যাগুলোকে সরকার অগ্রাধিকার দিলেও সমস্যার সমাধান হয়নি।

তবে সরকার সমস্যাগুলো সমাধানে অনেকটাই আন্তরিক এবং এসব সমস্যা সরকার কাটিয়ে উঠতে পারবে বলে তারা আশাবাদী।

আগামী ৫ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দু’বছর পূর্তি হতে যাচ্ছে।

এ দু’বছরের বিভিন্ন সময় সরকারে উপর ুব্ধ বা প্রকাশ্যে ক্ষোভ প্রকাশ করলেও সার্বিক বিবেচনায় সরকার সফল এবং কার্যক্রম সন্তোষজনক বলে বাংলানিউজকে ১৪ দলের নেতারা জানিয়েছেন।
 
আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাাদক আনিসুর রহমান মল্লিক বলেন, ‘সরকারের সফলতা অনেক আছে। যে প্রতিশ্রুতিগুলো সরকার দিয়েছিল সেসব বড় মাপের কাজে সরকার হাত দিয়েছে। সার্বিক বিবেচনায় সরকার সফল। ’

তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার একটা বড় মাপের কাজ সেটা সরকার করছে। কৃষি, শিক্ষা ক্ষেত্রে বড় মাপের কাজ হয়েছে। কৃষিতে যতটা গতি আনা যায় সরকার সেটা আনতে পেরেছে।

১৪ দলের ২৩ দফা বাস্তবায়নের চেষ্টা সরকার চালিয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘তবে অনেক ক্ষেত্রে সেটা এখনো সম্ভব হচ্ছে না। ’

 এক্ষেত্রে তিনি সরকারের ভেতরে থাকা কিছু অশুভ শক্তির কথা বলেন। এদের কারণেই ২৩ দফা বাস্তবায়ন বাধাগ্রস্ত হচ্ছে।

তবে দ্রব্যমূল্য কিংবা বিদ্যুতের মতো বড় বড় প্রতিশ্রুতির ক্ষেত্রে সরকার ব্যর্থ হয়েছে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, দ্রব্য মূল্য নিয়ন্ত্রণে সরকার যে প্রতিশ্রুতি দিয়েছিল সেটা রক্ষা করতে পারছে না। বিদ্যুৎ সমস্যার সমাধান হয়নি।

তিনি আরও বলেন, ক্রসফায়ার বা হত্যার পরিবর্তে হত্যা দিয়ে আইন-শঙ্খলা পরিস্থিতির উন্নয়ন সম্ভব নয়। এজন্য বিদ্যমান আইনকে আরও গতিশীলকরে তার যথাযথ ব্যবহার করতে হবে।

‘বিদেশি দাতা গোষ্ঠীর প্রেসক্রিপশন নিয়ে সন্ত্রাস দমন সম্ভব না। ’ বলেন তিনি।
 
জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)’র সাধারণ সম্পাদক শরিফ নূরুল আম্বিয়া বাংলানিউজকে বলেন, সরকার যে বিষয়গুলো অগ্রাধিকার দিয়েছিল সেগুলো বাস্তবায়নের কাজ করছে। ধারাবাহিকভাবে অনেক ক্ষেত্রেই সরকারের অগ্রগতি আছে।

প্রতিশ্রুতি মতো যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, বাজার দর, বিদ্যুৎ, জ্বালানি সমস্যা আছে। যদিও সরকার এ বিষয়গুলো সমাধানের চেষ্টা করছে। ইতিবাচক কিছু পদক্ষেপও নিয়েছে।

আইন-শৃঙ্খলা অতীতের তুলনায় ভালো দাবি করে তিনি বলেন, ‘তবে আওয়ামী লীগের অভ্যন্তরে কিছু সমস্যার কারণে বিচ্ছিন্ন ঘটনার সৃষ্টি হচ্ছে। ’

তিনি আরও দাবি করে বলেন, সংসদ গতিশীল আছে। যদিও বিরোধী দলকে সংসদে ধরে রাখতে পারেনি। তবে সংসদীয় কমিটিগুলো সক্রিয়ভাবে কাজ করছে।

সরকার যে সিদ্ধান্তগুলো নিয়েছে সেগুলো বাস্তবায়নের ওপরই সরকারের সফলতা নির্ভর করবে বলে অভিমত দেন তিনি।

ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)’র সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এনামুল হক বাংলানিউজকে বলেন, বেশ কিছু বিষয়ে অগ্রগতি রয়েছে। পাশাপাশি কিছু বিষয়ে পশ্চাতগতিও আছে।

কৃষি, শিক্ষা ক্ষেত্রে সরকার দু’বছরে অনেক উন্নতি করেছে জানিয়ে তিনি বলেন, ‘এর ফলে কৃষক এবং সাধারণ মানুষ উপকৃত হয়েছে। ’

এছাড়া ৭২’র সংবিধানে ফিরে আসার উদ্যোগ ও যুদ্ধাপরাধীদের বিচারের কাজ শুরু হওয়াকেও সরকারের সাফল্য বলে মনে করছেন তিনি।

জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের অবস্থান, মুক্তিযুদ্ধের চেতনায় ফিরে আসার চেষ্টাসহ বিভিন্ন ষড়যন্ত্র মোকাবেলা করে সরকার অগ্রসর হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার ঠেকানোর চক্রান্ত আছে, চক্রান্তকারীরা বসে নেই। সরকারকে সেটা মোকাবেলা করতে হচ্ছে। ’

তবে দ্রব্য মূল্য, আইন-শৃঙ্খলা পরিস্থিতি, টেন্ডার, চাঁদাবাজি এবং সন্ত্রাস নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ হচ্ছে বলে মনে করেন তিনি।

এছাড়া সরকার দু’বছরে বিদ্যুৎ, গ্যাস সমস্যারও সমাধান করতে পারেনি বলে জানান তিনি।

 তৈরি পোশাক শিল্পে শ্রমিকদের সমস্যা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘তবে পরিস্থিতি অস্থিতিশীল করার চক্রান্তও আছে। জনগণ এ সঙ্কটটগুলো দ্রুত সমাধানের প্রত্যাশা করে। ’

গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নূরুর রহমান সেলিম বলেন, ‘কিছু ক্ষেত্রে সরকারের যথেষ্ট সফলতা আছে। সরকারের ব্যর্থতাও আছে। তবে সফলতার দিকটাই বেশি। ’

তিনি বলেন, এ সরকার ক্ষমতায় আসার পর বিডিআর বিদ্রোহের ঘটনাসহ একের পর এক চক্রান্ত হচ্ছে। সরকার সেগুলো কাটিয়ে যাচ্ছে।

এসব বাধা অতিক্রম করে ১৪ দলের ২৩ দফা বাস্তবায়নের দিকে সরকার অগ্রসর হচ্ছে বলে মনে করেন তিনি।

বঙ্গবন্ধু হত্যা মামলার রায় আংশিক হলেও সরকার তা কার্যকর করেছে জানিয়ে তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে বিচার কাজ দ্রুতগতিতে এগিয়ে নেওয়া উচিত।

কৃষি, শিক্ষা ক্ষেত্রে সফলতা আনতে পেরেছে। প্রবৃদ্ধির হার বাড়ানোর চেষ্টা করছে। অর্পিত সম্পত্তি আইন সংশোধনের উদ্যোগ, আদিবাসীদের সমস্যা সমাধানের উদ্যোগ সরকার নিয়েছে বলেও জানান তিনি।

তবে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, আইন-শৃঙ্খলা পরিস্থিতি, বিদ্যুৎ সমস্যার উন্নতি সরকার করতে পারেনি বলে মনে করেন তিনি।

তিনি বলেন, দ্রব্য মূল্য নিয়ন্ত্রণে সরকার তাদের চেষ্টার কথা বললেও ব্যর্থ হয়েছে। বিএনপি-জামায়াত জোটের রেখে যাওয়া বিদ্যুৎ সমস্যার এখনও সমাধান হয়নি।

আইন-শৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক নয় জানিয়ে তিনি বলেন, ‘এ ব্যাপারে সরকারকে আরও তৎপর হতে হবে। জঙ্গিবাদ নির্মূলে সরকারকে আরও শক্ত পদক্ষেপ নিতে হবে।

কমিউনিস্ট কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক অসিত বরণ রায় বলেন, অনেক ক্ষেত্রেই সরকার সঠিকভাবে ্এগুচ্ছে। বঙ্গবন্ধুর হত্যাকারীদের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে। য্্ুদ্ধাপরাধীদের বিচার করা হচ্ছে, সাকা চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে।

সেইসঙ্গে তিনি বলেন, সরকার ৭২’র সংবিধানে ফিরে যাওয়ার উদ্যোগ নিয়েছে। কৃষি ও শিক্ষা ক্ষেত্রে অনেক সফলতা আছে। এসব দিক থেকে সরকারের অনেক সফলতা আছে।

তবে তিনিও মনে করেন, মানুষের বড় সমস্যা দ্রব্য মূল্য যা সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না।

তিনি বলেন, সন্ত্রাস, দুর্নীতি আরও কমাতে পারলে ভালো হতো। এটা সরকার ঠিক মতো করতে পারছে না।

তবে তিনি বলেন, দ্রব্য মূল্য, সন্ত্রাস, দুর্নীতি পরিস্থিতি বিএনপি-জামায়াত সরকার আমলের মতো নেই। অনেকটাই কমেছে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।