ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সাকার মুক্তির দাবিতে বিএনপি এমপিদের মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০
সাকার মুক্তির দাবিতে বিএনপি এমপিদের মানববন্ধন

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে বিএনপির সংসদীয় দল বৃহস্পতিবার সকালে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

বিরোধীদলের চিফ হুইপ জয়নুল আবদীন ফারুকের নেতৃত্বে এ কর্মসূচি পালন করা হয়।



এসময় তিনি সাংবাদিকদের বলেন, আমরা সালাউদ্দিন কাদের চৌধুরীকে গ্রেফতারের বিষয়টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও জাতিসংঘের কাছে জানাবো।

বুধবারই জাতীয় সংসদের স্পিকার আবদুল হামিদ অ্যাডভোকেট এর কাছে লিখিতভাবে বিষয়টি জানানো হয়েছে হয়েছে বলেও জানান তিনি।

জয়নুল আবদীন ফারুক বলেন, ‘স্পিকার আমাদের জানিয়েছেন তিনি চিঠিটি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দেবেন। ’
 
তিনি বলেন, ‘গত ১৬ ডিসেম্বর সকালে বিনা ওয়ারেন্টে সালাউদ্দিন কাদের চৌধুরীর মতো একজন সিনিয়র সংসদ সদস্যকে গ্রেফতার করে পুলিশি নির্যাতন ও অপমান করা হয়েছে। আদালতে না নিয়ে তাকে গারদ খানায় রাখা হয়েছে। আমরা এর তীব্র প্রতিবাদ ও তার মুক্তি দাবি করছি। ’
 
বিরোধী দলীয় চিফ হুইপ বলেন, ‘এ সরকার অগণতান্ত্রিক স্বৈরাচারী কায়দায় দেশ চালাচ্ছে। দেশে আইনের শাসন বলতে কিছু নেই। সংসদে কথা বলতে দিচ্ছে না। ’

তিনি বলেন, ‘আমাদের সহকর্মীরা অনেকগুলো মূলতবী প্রস্তাব দিলেও তা বাতিল করে দেয়া হয়েছে। তাদের অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে কথা বলতে গেলে বাধা দেওয়া হয়। নেতাকর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচেছ। এমনকি তিন বারের প্রধানমন্ত্রী বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়াকে মামলা চলাকালে জোরপূর্বক তার বাড়ি থেকে টেনে হিচরে তাকে এক কাপড়ে বের করে দিয়েছে। ’

জয়নুল আবদীন বলেন, ‘সরকারের এই অন্যায় অত্যাচার ও নির্যাতনের বিরুদ্ধেই আমাদের আজকের এই মানববন্ধন। ’

তিনি সালাউদ্দিন কাদের চৌধুরীকে নির্যাতনের সঙ্গে যারা জড়িত তাদের শাস্তির দাবি জানান।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে পৌর নির্বাচন ও অন্য অনুষ্ঠান থাকায় আমাদের কয়েকজন সিনিয়র এমপি এখানে উপস্থিত হতে পারেননি। তবে তিনি জানান মওদুদ আহমেদই তাকে মানববন্ধন করার অনুমতি দিয়েছেন।
 
মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন, মোশারফ হোসেন, মজিবর রহমান সরোয়ার, আশরাফ উদ্দিন নিজান, মেজবাহ উদ্দিন ফরহাদ, শহীদ উদ্দিন চৌধরী এ্যানি, জয়নাল আবেদিন, মাহবুবু উদ্দিন খোকন, জেডআই মোস্তফা কামাল, নাজিম উদ্দিন, মোজাহার হোসেন প্রধান, নজরুল ইসলাম মঞ্জু, আবুল খায়ের ভূইয়া, জাফরুল ইসলাম চৌধুরী, একেএম হাফিজুর রহমান, রুমানা মাহমুদ, নিলুফার চৌধুরী মনি, শাম্মী আকতার, রাশেদা বেগম হীরা, রেহানা আকতার রানু, সৈযদা আসিফা আশরাফি পাপিয়াসহ মোট ২৩ জন সংসদ সদস্য।

সকাল ১১ টা থেকে ১২টা পর্যন্ত মানবন্ধন করেন তারা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।