ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

চট্টগ্রামে শ্রমিক হত্যার প্রতিবাদে গণসংহতির বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০

ঢাকা : চট্টগ্রাম ইপিজেডে গুলি করে ৪ শ্রমিক হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে গণসংহতি আন্দোলন।

সোমবার বিকেলে পুরানা পল্টন থেকে গুলিস্তান এলাকায় বিক্ষোভ মিছিল শেষে মুক্তাঙ্গনে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, কেন্দ্রীয় সদস্য অ্যাড. আবদুস সালাম, তাসলিমা আখ্তার, আবুল হাসান রুবেল, বাচ্চু ভুঁইয়া প্রমুখ।



সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার শ্রমিকদের দাবি দাওয়াকে উপো করে মালিকদের স্বার্থ অনুযায়ী নতুন মজুরি স্কেল ঘোষণা করলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন নিশ্চিত করতে পারেনি। এই অগ্নিমূল্যের বাজারে দুর্বিষহ জীবনে অতিষ্ঠ হয়ে শ্রমিকরা বিক্ষোভ নামতে বাধ্য হচ্ছে। পোশাক শিল্পে স্থিতিশীলতার জন্য যেখানে দ্রুত নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন করা জরুরি, সরকার তা না করে পুলিশ দিয়ে শ্রমিক হত্যা করে মালিক পকে তুষ্ট করছে। সমস্যার প্রকৃত সমাধান না করে এখন শিল্প রার মায়াকান্না এবং নিয়মমাফিক ষড়যন্ত্রের গল্প সরকারÑমালিকপ উভয়ের কাছ থেকে আমরা শুনতে পাচ্ছি।

নেতৃবৃন্দ বলেন, পুলিশÑর‌্যাব দিয়ে হত্যাÑনির্যাতন চালিয়ে আর ষড়যন্ত্রের গল্প ফেঁদে পোশাক শিল্পে স্থিতিশীলতা আনা যাবে না।

নেতৃবৃন্দ কোনো তালবাহানা ছাড়া চট্রগ্রামে ৪ শ্রমিক হত্যার জন্য দায়ীদের গ্রেফতার ও বিচার দাবি করে বলেন, অবিলম্বে নতুন মজুরি স্কেল বাস্তবায়ন এবং গার্মেন্টস শিল্পে অবাধ গণতান্ত্রিক ট্রেড ইউনিয়ন চালু করলেই কেবল গার্মেন্টস শিল্পে স্থিতিশীলতার পরিবেশ তৈরি হবে।      

বাংলাদেশ সময় : ২০০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।