ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পৌর নির্বাচন: রাজশাহীতে মনোনয়ন নিয়ে বিএনপিতে জটিলতা

শরীফ সুমন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

রাজশাহী: রাজশাহীতে পৌরসভা নির্বাচনকে সামনে রেখে নতুন করে বিএনপির তৃণমূল নেতা-কর্মীদের মধ্যে কোন্দল ছড়িয়ে পড়েছে। ফলে একক প্রার্থী মনোনয়ন নিয়ে বেকায়দায় পড়েছেন জেলা বিএনপির শীর্ষ নেতারা।



বিরাজমান পটভূমিতে জেলার ১১টি পৌরসভার মধ্যে ছয়টি পৌরসভায় বিএনপির বিদ্রোহী প্রার্থী থাকার আংশকা করা হচ্ছে। তবে দলীয় সূত্রগুলি জানায়, বিএনপি থেকে কেউ বিদ্রোহী প্রার্থী হলে তাকে সঙ্গে সঙ্গে দল থেকে বহিষ্কার করার জন্য হাই কমান্ডের নির্দেশ রয়েছে।

রাজশাহী জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কামরুল মনির বাংলানিউজকে জানান, হাই কমান্ডের নির্দেশ অনুযায়ী রাজশাহীর ১১টি পৌরসভার মধ্যে ৭টি পৌরসভার দলীয় প্রার্থী মনোনয়নের দায়িত্ব দেওয়া হয়েছে জেলা বিএনপিকে। এই পৌরসভাগুলি হচ্ছে, ভবানীগঞ্জ, তাহেরপুর, দুর্গাপুর, আড়ানী, চারঘাট, কাটাখালী ও কেশরহাট।

এছাড়া গোদাগাড়ী, কাকনহাট, তানোর ও মুণ্ডমালা পৌরসভার দলীয় মেয়র প্রার্থী মনোনয়ন দিবেন, সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক। এ চারটি পৌরসভায় তিনি এখনো দলের একক প্রার্র্থীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেননি।

তবে প্রাথমিক বাছাইয়ে গোদাগাড়ীতে পৌর বিএনপির সাধারণ সম্পাদক আনোয়ারুল আলম চৌধুরী, কাকনহাটে পৌর বিএনপির সভাপতি ইসমাইল আলী মাস্টার, মুণ্ডুমালায় পৌর বিএনপির সহ-সভাপতি মোজ্জাম্মেল হক ও তানোরে পৌর বিএনপির আইন সম্পাদক ফিরোজ সরকারের নাম রয়েছে।
 
তবে অপর সাতটি পৌরসভার মধ্যে ৬টি পৌরসভার একক প্রার্থী মনোনয়ন নিয়ে বেকায়দায় পড়েছে জেলা বিএনপি। বাগমারার ভবানীগঞ্জ পৌরসভায় শুধু মাত্র পৌর বিএনপির সভাপতি আব্দুর রাজ্জাক মনোনয়ন চাইলেও অপর পৌরসভাগুলিতে একাধিক সম্ভাব্য প্রার্থী মনোনয়ন চেয়েছেন।

এর মধ্যে তাহেরপুরে ৫ জন, দুর্গাপুরে ৬ জন, চারঘাটে ১১ জন, আড়ানী ৩ জন, কাটাখালী ৬ জন এবং কেশরহাট পৌরসভায় ৫ জন রয়েছেন। ইতিমধ্যে জেলা বিএনপির নেতৃবৃন্দ এ ৬টি পৌরসভার সম্ভাব্য প্রার্থী ও স্থানীয় নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেছেন।

তবে জেলা বিএনপির অপর গ্রুপের নেতা সাবেক সভাপতি আজিজুর রহমানের দিকনির্দেশনায় এসব পৌরসভায় একক প্রার্থী মনোনয়ন দেওয়ার চেষ্টা চলছে। দু’একদিনের মধ্যে জেলা বিএনপির সভায় এই ৬ পৌরসভার দলীয় প্রার্থী চূড়ান্ত করার কথা রয়েছে।

এ খবরে বিরোধী পে চাপা ক্ষোভ হতাশা ল্ক্ষ্য করা গেছে।

সম্ভাব্য এসব প্রার্থীদের মধ্যে জেলা বিএনপির তালিকার শীর্ষে রয়েছেন, তাহেরপুর পৌরসভার বর্তমান মেয়র ও পৌর বিএনপির সভাপতি আবু নঈম সামশুর রহমান মিন্টু এবং জেলা বিএনপির বন ও পরিবেশ সম্পাদক জাহেদুর রহমান ইকবাল, দুর্গাপুরে পৌর বিএনপির সভাপতি আকবর আলী, কাটাখালীতে পৌর বিএনপির সভাপতি মাহামুদুর রহমান বাদশা, আড়ানীতে পৌর বিএনপির সাবেক সভাপতি নজরুল ইসলাম ও কেশরহাটে পৌর বিএনপির সাধারণ সম্পাদক আলাউদ্দিন আলো।

তবে শেষ পর্যন্ত এ ছয়টি পৌরসভায় একাধিক বিদ্রোহী প্রার্থী বিএনপির জন্য অস্বস্তির কারণ হয়ে দেখা দিতে পারে বলে আশংকা করা হচ্ছে।

এদিকে জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট নাদিম মোস্তাফা বাংলানিউজকে জানান, দলের সিনিয়র নেতাদের সঙ্গে পরামর্শ করে আজ-কালের মধ্যে জেলা বিএনপির সভা আহবান করা হবে। ওই সভায় রাজশাহীর ১১টি পৌরসভার প্রার্থী তালিকা চূড়ান্ত করে ঘোষণা করা হবে।

নাদিম মোস্তফা জানান, সভায় এ নিয়ে কারো যদি দ্বিমত থাকে, তাহলে সেই মনোনয়ন প্রত্যাশীর বা প্রত্যাশীদের নাম তালিকা করে হাই কমান্ডের কাছে পাঠানো হবে।

তিনি বলেন, ‘কিন্তু দলের সিদ্ধান্তের বাইরে কেউ বিদ্রোহী প্রার্থী হলে হাই কমান্ডের নির্দেশ অনুযায়ী তাকে সঙ্গে সঙ্গে দল থেকে বহিষ্কার করা হবে।


বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।