ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দ্বৈত নেতৃত্বে ধ্বংসের পথে বিএনপি!

মান্নান মারুফ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০
দ্বৈত নেতৃত্বে ধ্বংসের পথে বিএনপি!

ঢাকা: চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের দ্বৈত নেতৃত্বের কারণে বিএনপির সাংগঠনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে আলোচনা চলছে দলীয় পরিমণ্ডলে। অনেক স্থানেই কেন্দ্র ঘোষিত কর্মসূচি পৃথকভাবে পালন করতে দেখা যাচ্ছে বিভক্ত বিএনপিকে।



সংশ্লিষ্ট সূত্রমতে, একদিকে ঢাকা থেকে খালেদা জিয়ার সাংগঠনিক নির্দেশনা, অন্যদিকে লন্ডন থেকে কিছু নেতার কাছে আসা তারেক রহমানের বার্তায় বিভ্রান্তিতে পড়ছেন নেতাকর্মীরা। এর প্রভাব পড়ছে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত। ঘটছে সাংগঠনিক শৃঙ্খলা পরিপন্থি ঘটনা। বাড়ছে গ্রুপিং-লবিং-উত্তেজনা। এ পরিস্থিতি বিএনপিকে ধ্বংসের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে বলে মনে করছেন রাজনীতি সংশ্লিষ্টরা।

দলীয় সূত্রে জানা যায়, বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনসহ স্থায়ী কমিটির সদস্য ড. আরএ গনি, এমকে আনোয়ার, তরিকুল ইসলাম, মির্জা আব্বাস, আসম হান্নান শাহ প্রমুখ পরীক্ষিত নেতা খালেদা জিয়ার নির্দেশেই দলীয় কার্যক্রমে অংশ নিচ্ছেন।

আবার সরাসরি তারেক রহমানের নির্দেশেই কাজ করছেন যুগ্ম-মহাসচিব আমান উল্লাহ আমান, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, জাতীয় প্রেসকাব সভাপতি শওকত মাহমুদ, ড. দোলন প্রমুখ। তারা তারেক রহমানের সঙ্গে তাদের সুসম্পর্কের প্রভাব দলের মধ্যেও খাটাচ্ছেন বলে অভিযোগ আছে।

তবে অপর এক সূত্র বলছে, আমান আসলে উভয় দিকেই যোগাযোগ রক্ষা করে চলেছেন। একইভাবে উভয়কূল রক্ষা করে চলেছেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রমুখ।

দলীয় সূত্রমতে, বিএনপির অনেক নেতা লন্ডন গিয়ে তারেক রহমানের সঙ্গে দেখা করতে ব্যর্থ হলেও দেশে ফিরে বিভ্রান্তি ছড়াচ্ছেন। তাদের মুখে ফেনা-তোলা তারেক বন্দনা করে দলের মধ্যে প্রভাব বিস্তারের চেষ্টা করছেন বলেও অভিযোগ আছে।

এ প্রসঙ্গে স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী বিএনপিতে ভুল বোঝাবুঝি নেই বলে দাবি করে বাংলানিউজকে বলেন, ‘দলে যারা কলঙ্কমুক্ত তাদের এদিক-ওদিক ছুটতে হয় না। কেবল কলুষিত ব্যক্তিরাই এখানে-ওখানে ছোটাছুটি করে নিজেদের প্রভাব জাহিরের জন্য নানা কথা বলে থাকেন। ’

তিনি বলেন, ‘বিএনপিকে যিনি ভালোবাসেন, তিনি জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানকে অবশ্যই ভালোবাসবেন। যারা দলের মধ্যে দ্বিমুখী নেতৃত্ব সৃষ্টি করতে চান তারা বিএনপিকে ভালোবাসেন না। ’
 
স্থায়ী কমিটির অপর সদস্য সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান বাংলানিউজকে বলেন, ‘আমি মনে করি না এর (দ্বৈত নির্দেশনা) কোনো সত্যতা আছে। দলে এরকম কিছু হচ্ছে বলে মনে হয় না। যারা এসব কথা বলছেন তারা বিভ্রান্তি ছড়াচ্ছেন। ম্যাডাম (খালেদা) অভিজ্ঞ নেতা। তিনি দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। ’
 
তিনি বলেন, ‘একজন অসুস্থ মানুষের নাম করে অসত্য কথা প্রচার করা ঠিক না। তারেক রহমানের অনেক দায়িত্ব আছে। তিনি সুস্থ হয়ে দেশে ফিরলেই দলের জন্য সময় দেবেন। দল শক্তিশালী করার জন্য কাজ করবেন। ’

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।