ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

পৌর নির্বাচন নিয়ে মাঠে নামছে বিএনপি

মান্নান মারুফ,সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১০
পৌর নির্বাচন নিয়ে মাঠে নামছে বিএনপি

ঢাকা: পৌর নির্বাচনে বিজয় ছিনিয়ে আনতে মাঠে নেমেছে বিএনপি। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দলের সর্বস্তরের নেতা কর্মীকে নিজ নিজ এলাকায় যাওয়ার নির্দেশ দিয়েছেন।

একই সঙ্গে সাধারন মানুষের কাছে গিয়ে পৌর নিবাচনে বিএনপি প্রার্থীদের পক্ষে জনমত গড়ে তোলারও পরামর্শ দিয়েছেন। প্রকাশ্য ঘোষণা না দিলেও শরীক ও সমমনা দলের সঙ্গে আলাপ আলোচনা করেই প্রার্থী দেবে দলটি।

নির্বাচন কমিশন গত ২ ডিসেম্বর পৌর নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপি নেত্রী দলের তৃণমুল থেকে শীর্ষপর্যায়ের নেতাদের এই নির্দেশ দেন।  

সূত্র জানায়, পৌর নির্বাচনকে সামনে রেখে দলটির মহাসচিব এ সপ্তাহেই মানিকগঞ্জ যাচ্ছেন। সিনিয়র যুগ্ম মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার জেলা ঠাকুরগাও ও তার আশপাশ এলাকায় সভাসমাবেশ করে চলেছেন। দলের স্থায়ী কমিটি সদস্য গয়েস্বর চন্দ্র রায় তার নিবাচর্নী এলাকায় এখন প্রায়শঃই সময় কাটাচ্ছেন।

এ ছাড়া দলের ভাইস চেয়ারম্যান, যুগ্ম মহাসচিব, অংগ সংগঠনের সভাপতি সাধারন সম্পাদক, জেলা ও থানা সভাপতিসহ সকল নেতা কর্মী এলাকায় প্রাক নির্বাচনী প্রচারনা চালাচ্ছেন বলে জানিয়েছেন দলের একাধিক সিনিয়র নেতা।

বিএনপি জোটগত ভাবে নির্বাচন করলেও এ বিষয়ে আওয়ামীলীগের মত আনুষ্ঠানিক ঘোষণা দেবে না বলে জানিয়েছেন বিএনপির সিনিয়র এক নেতা। জানাগেছে, প্রকাশ্য ঘোষণা না দিলেও বিএনপি জোটের ও সমমনা দলগুলোর সঙ্গে সংসদীয় আসনের ভিত্তিতেই প্রার্থী দেওয়ার বিষয়টি ফয়সালা হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খোন্দকার মোশররফ হোসেন বাংলানিউজকে বলেন, আমি দেশের বাইরে ছিলাম এ ব্যাপারে কিছু জানি না। তবে পৌরসভা নির্বাচন হচ্ছে স্থানীয় নির্বাচন এটা দলের ব্যানারে হওয়ার কথা নয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাবাহিনী প্রধান বাংলানিউজকে বলেন, ‘আমরা প্রার্থী বাচাই করছি। তবে তৃণমুলের রিপোর্টেও ভিত্তিতেই প্রার্থী দেওয়া হবে। মুল্যায়ন করা হবে। ’

তিনি বলেন, ‘সমমনা শরিক দলের সঙ্গে একটা সমঝোতা থাকবে। তবে এই নির্বাচনে দলীয় ব্যানার করার সাংবিধানিক অধিকার নেই। স্থানীয় নির্বাচন নির্দলীয় ভাবেই হওয়া উচিত। ’

তিনি বলেন, ‘দলীয় ভাবে ঘোষণা না করলেও দলের অনেক নেতাই দেশের পৌরসভা নির্বাচনে অংশ নেবেন। এতে শরীক ও সমমনা দলের সকলের  সকলেরই সমর্থন থাকবে। ’
 
বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মুফতি ফজলুল হক আমিনি বাংলানিউজকে বলেন পৌর নির্বাচনের ব্যাপারে বিএনপির সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে তবে কোন সিদ্ধান্ত হয় নি।
 
তিনি বলেন আমরা নিজেদের মধ্যে আলোচনা করেই এ বিষয় সিদান্ত নেব।

বাংলা জামায়াতের প্রচার বিভাগের সম্পাদক অধ্যাপক তাসনিম আলম বাংলানিউজকে বলেন, প্রার্থমিক আলোচনা হয়েছে। তবে এটা নিয়ে মাঠ পর্যায়ের নেতারা আলাপ আলোচনা করছেন। একটা সময় এব্যাপারে কেন্দ্রীয় ভাবে ফযসালা দেওয়া হবে।

তিনি বলেন, স্থানীয় নির্বাচন দলগতভাবে হয় না। তবে এ নির্বাচনে নেপথ্য একটা দলগত সর্মথন থাকবে।

বাংলাদেশ সময় ২৩৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।