ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

শুধু বিরোধী দল আসলেই সংসদ কার্যকর হবে না: ওবায়দুল কাদের

সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১০
শুধু বিরোধী দল আসলেই সংসদ কার্যকর হবে না: ওবায়দুল কাদের

ঢাকা: রাজনৈতিক দলগুলোর একে অপরের বিরুদ্ধে আক্রমণাত্বক বক্তব্য বন্ধ ও রাজনৈতিক মানসিকতার পরিবর্তন না হলে বিরোধী দল সংসদে এলেও সংসদ কার্যকর হবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ওবায়দুল কাদের এমপি।

শুক্রবার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা দেওয়ার সময় তিনি এ মন্তব্য করেন।


বঙ্গবন্ধু একাডেমি এ আলোচনা সভার আয়োজন করে।

তিনি বলেন, আমাদের দায়িত্বহীন বক্তব্যে ও আচরণের মধ্য দিয়ে বিরোধীদলের হাতে যেনো ইস্যু তুলে না দেওয়া হয়। কারণ বিরোধী দলের ইস্যুহীন আন্দোলন জনগণের সাড়া না পেয়ে হাওয়াই বাতির মতো জ্বলতে জ্বলতে এক সময় শেষ হয়ে যাবে।
নবম জাতীয় সংসদের ১৬৯ কার্যদিবসের মধ্যে মাত্র ৪৪ দিন বিরোধী দল সংসদে উপস্থিত ছিল। এতে প্রমাণ হয় বিরোধী দল জাতীয় সংসদকে সরকারি দলকে পাঁচ বছরের জন্য ইজারা দিয়েছে।

একাত্তরে সামরিক বিজয় হলেও রাজনৈতিক বিজয় এখনও অসম্পূর্ণ রয়ে গেছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, মুক্তিযুদ্ধের বিপরে শক্তি এখনও আক্রমণাত্মক অবস্থায় রয়েছে।

অন্যদিকে মুক্তিযুদ্ধের পরে শক্তি এখনো রয়েছে আত্মরামূলক অবস্থায়। বিজয়কে রাজনৈতিক ও গণতান্ত্রিকভাবে সংহত করতে ব্যর্থ হলে দেশে জঙ্গিবাদী শক্তির উত্থান হবে।

তিনি বলেন, আসন্ন পৌরসভা নির্বাচন সরকারের অগ্নি পরীা নয়। এ নির্বাচনে মতা হারানোর কোন ঝুঁকিও নেই আমাদের। তবে এ নির্বাচনকে খাটো করে দেখারও সুযোগ নেই।

শুধুমাত্র আইন সংশোধন করে স্থানীয় সরকার শক্তিশালী হবে না মন্তব্য করে তিনি বলেন, অনেক আইন আছে যার বাস্তব প্রয়োগ নেই। তাছাড়া স্থানীয় সরকার শক্তিশালীকরণে জনপ্রতিনিধিদের মানসিক অবস্থারও পরিবর্তন ঘটাতে হবে।

সংগঠনের চেয়ারম্যান হেমায়েতউদ্দিন বীরবিক্রমের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পিনু খান, রাজিয়া মোস্তফা প্রমুখ।

বাংলাদেশ সময় ১৯১০ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।