ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

সংসদীয় আসন অনুযায়ী পৌর নির্বাচনের প্রার্থী ভাগ হবে চার দলে

মান্নান মারুফ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
সংসদীয় আসন অনুযায়ী পৌর নির্বাচনের প্রার্থী ভাগ হবে চার দলে

ঢাকা: সংসদীয় আসন অনুযায়ীই চার দলীয় জোটের শরিক দলগুলোর সঙ্গে পৌর নির্বাচনের প্রার্থী ভাগাভাগি করবে বিএনপি। দলীয় সূত্রমতে, এরই মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শরিক দলগুলোর কাছে তাদের প্রার্থী তালিকা চেয়ে পাঠিয়েছেন।



তবে স্থানীয় সরকার নির্বাচনে জোট বা দলগতভাবে অংশ নেওয়ার আইনি প্রতিবন্ধকতা থাকায় বিএনপি ও তার শরিকরা অনেকটা অনানুষ্ঠানিকভাবে পৌর নির্বাচনে অংশ নিতে চাইছে।

সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসনের কাছে পৌর নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, এমকে আনোয়ার, সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও সালাউদ্দিন আহমেদের হাতে সারাদেশের প্রার্থী তালিকা এসে পৌঁছেছে। এ তালিকা প্রণয়ন করেছে জেলা বিএনপি ও সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরা। এ তালিকা নিয়ে শিঘ্রই দলের চেয়ারপারসনের সঙ্গে সিনিয়র নেতারা বৈঠকে বসবেন বলে জানা গেছে।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে বাংলা নিউজকে তিনি বলেন, ‘সময় হলে সবই জানবেন। এর বেশি বলতে চাই না। ’

এদিকে খালেদা জিয়া সিনিয়র নেতাদের সঙ্গে পৌর নির্বাচন নিয়ে  দুই দফা বৈঠকও করেছেন। প্রথম দফা বৈঠক করেন ৫ ডিসেম্বর রাতে গুলশান কার্যালয়ে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, ৬ ডিসেম্বর বিএনপির পক্ষ থেকে একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে যায়। প্রতিনিধি দলটি পৌর নির্বাচন সুষ্ঠু করার লক্ষে সেনা মোতায়েনের দাবি জানায়। এ সময় আওয়ামী লীগের জোটবদ্ধ নির্বাচনের ঘোষণাকে আইনের পরিপন্থি বলে নির্বাচন কমিশনারের কাছে অভিযোগ  করে বিএনপি।

এছাড়া খালেদা জিয়া পৌর নির্বাচনের কৌশল নির্ধারণের জন্য গত ৭ ডিসেম্বর প্রবীণ ও যুব নেতাদের সঙ্গে বৈঠক করেন। গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে দলে মনোনয়ন নিয়ে কি ধরনের সমস্যা দেখা দিতে পারে তা নিয়ে আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।