ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বিএনপি আমলের হত্যা-নির্যাতনের বিচার হবে: সংসদে প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০
বিএনপি আমলের হত্যা-নির্যাতনের বিচার হবে: সংসদে প্রধানমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিএনপি ক্ষমতায় থাকাকালে কৃষক, শ্রমিক ও রাজনৈতিক প্রতিপক্ষের ওপর নির্যাতন চালিয়েছে, হত্যা করেছে। এসব ঘটনার তদন্ত ও বিচার হওয়া প্রয়োজন।

এ ব্যাপারে ভবিষ্যতে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। ’

বুধবার জাতীয় সংসদে সংরক্ষিত আসনের সাংসদ আশরাফুন নেছা মোশারফের লিখিত এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

সিরাজগঞ্জ-৬ আসনের সাংসদ চয়ন ইসলামের অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘অবৈধভাবে রাষ্ট্রীয় ক্ষমতা দখলকারী জেনারেল জিয়ার শাসনামলে প্রহসনের বিচারের নামে যেসব মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তাদের ফাঁসি দেওয়া হয়েছিল তার পুনঃতদন্ত ও বিচারের বিষয়ে সরকার এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। তবে বিষয়টি বিবেচনাধীন রয়েছে। ’

সংরক্ষিত আসনের সাংসদ ফরিদুন্নাহার লাইলীর এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী জানান, সারাদেশে ইভটিজিংয়ের অভিযোগে ১শ ৭২টি মামলা ও ৪শ’ ৬৬টি সাধারণ ডায়রি রেকর্ড করা হয়েছে। এর মধ্যে এক হাজার ২শ” ৩৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ২শ’ ৬৬ জন এখনো পলাতক রয়েছে।

সংরক্ষিত আসনের অপর সাংসদ নূর আফরোজ আলীর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে জানান, বিগত দু’বছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক হাজার ৮শ’ ৫২ জন প্রধান শিক্ষক ও একান্ন হাজার ২শ’ ৮৯ জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আরও জানান, এর আগে প্রাথমিক স্তরে ৪৮ লাখ ছাত্র-ছাত্রী উপবৃত্তির সুবিধাভোগী ছিল। বর্তমান সরকার এ সংখ্যা ৭৮ লাখে উন্নীত করেছে।

তিনি বলেন, ‘প্রাথমিক স্তরে সব ছাত্র-ছাত্রীকে শতভাগ নতুন বই সরবরাহ করা হচ্ছে। আগে আংশিক নতুন বই সরবরাহ করা হতো। ’

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী আরো বলেন, ‘চলতি বছরের জানুয়ারিতে প্রাথমিক স্তরের ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে পাঠ্যপুস্তক সরবরাহের নীতিমালা করা হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।