ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘জোটবদ্ধ’ ও ‘একক’-এর ম্যারপ্যাঁচে পৌর নির্বাচন

মীর রাকীব-উন-নবী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০
‘জোটবদ্ধ’ ও ‘একক’-এর ম্যারপ্যাঁচে পৌর নির্বাচন

ঢাকা: পৌর নির্বাচনে জোটবদ্ধ অংশগ্রহণ ইস্যুতে দেখা দিয়েছে জটিলতা। এরই মধ্যে আওয়ামী লীগ জোটবদ্ধ নির্বাচনের ঘোষণা দিলেও বিএনপি করেছে বিরোধিতা।

দলটির পক্ষ থেকে বলা হচ্ছে- এটি আইন পরিপন্থী। খোদ নির্বাচন কমিশনও এই জোটবদ্ধ শব্দটিকে অনুমোদন করেনি।

উদ্ভূত পরিস্থিতিতে পৌরসভার সম্ভাব্য মেয়র-কাউন্সিলর প্রার্থীদের মধ্যে এ নিয়ে দেখা দিয়েছে বিভ্রান্তি।

এবারের পৌর নির্বাচন হবে বড় দুই দলের মর্যাদার লড়াই- এমনটিই ভাবা হচ্ছে৷ জনপ্রিয়তার ব্যারোমিটারে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট এবং বিরোধীদল কতোটা এগিয়েছে তা-ই বোঝা যাবে এ নির্বাচনে। আর তাই আওয়ামী লীগ চাচ্ছে জোটবদ্ধ নির্বাচন করে নিজেদের জনপ্রিয়তা প্রমাণ করতে।  

তবে এতে বাধ সাধছে পৌরসভা নির্বাচনের বিধান। জোটবদ্ধভাবে পৌরসভা নির্বাচন করতে হলে আগে স্থানীয়  সরকার নির্বাচন আইন ও বিধিমালায় সংশোধন আনতে হবে।

স্থানীয় সরকার নির্বাচন আইন ও বিধিমালায় পৌরসভা নির্বাচনকে নির্দলীয় হিসেবে আখ্যায়িত করা হয়েছে। একই সঙ্গে  প্রার্থীদের জন্য নির্দলীয় প্রতীক বরাদ্দের কথাও বলা হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল সাখাওয়াত হোসেন বাংলানিউজকে বলেন, ‘স্থানীয় সরকার নির্বাচনে দলীয় ব্যনারে অথবা জোটবদ্ধভাবে অংশ নিতে হলে প্রথমে আইন পরিবর্র্তন করতে হবে। কিন্তু এটি সময়সাপেক্ষ ব্যাপার। ’

তিনি আরও বলেন, ‘কোনো প্রার্থীর দলীয়ভাবে নির্বাচন করার সুযোগ নেই। রাজনৈতিক দলগুলোর প্রার্থীদের প্রতি সমর্থন থাকতে পারে, এবং সেক্ষেত্রে কমিশনের কিছু করার নেই। তবে নির্দলীয় আর জোটবদ্ধ- এ দুই শব্দের মারপ্যাঁচে পড়ে কারো বিভ্রান্ত হওয়ার সুযোগ নেই। কেননা নির্বাচন কমিশন তাই করবে, যা আইনে অনুমোদিত আছে। ’

এদিকে, পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করার পর বিএনপি’র ৫ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এ টি এম শামসুল হুদার সঙ্গে দেখা করে জোটবদ্ধ নির্বাচনের বিরোধিতা করেছে।

এর আগে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে আগামী থেকে স্থানীয় সরকার নির্বাচনে দলীয়ভাবে অংশ নেওয়ার বিধান করার ব্যপারে আগ্রহ প্রকাশ করা হয়। তবে আসন্ন নির্বাচনে মহজোটের পক্ষ থেকে নিজেদের প্রার্থীর প্রতি সমর্থন থাকবে বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ঘোষণা দেন।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।