ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সীমানা জটিলতায় নির্বাচন স্থগিত দুই পৌরসভার

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০

ঢাকা: সীমানা নির্ধারণ সংক্রান্ত জটিলতায় পঞ্চগড়ের বোদা ও নড়াইলের লোহাগড়া পৌরসভা নির্বাচন স্থগিত করা হয়েছে। তফসিল ঘোষণার পর মঙ্গলবার এ দুই পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এ সংক্রান্ত চিঠি বিকেলে পঞ্চগড় ও নড়াইল জেলা নির্বাচন কার্যালয়ে পৌঁছে।

বাংলানিউজের পঞ্চগড় প্রতিনিধি সাবিবুর রহমান সাবিব জানান, ২০০৫ সালে প্রতিষ্ঠিত বোদা পৌরসভার একটাই ছিলো প্রথম নির্বাচন। কিন্তু সীমানা সংক্রান্ত জটিলতার কারণে নির্বাচন স্থগিত করা হয়েছে।

সংশিষ্ট সূত্রে জানা যায়, বোদা পৌরসভা প্রতিষ্ঠার পর ২০০৫ সালে ৩০ মে প্রথম নির্বাচনের তফসিল ঘোষিত হয়। সে সময় আটোয়ারী উপজেলার বলরামপুর ইউনিয়নের কুরুলিয়া ও সাতখামার গ্রামকে বোদা পৌরসভা এলাকায় অর্ন্তভুক্ত করা হয়।

কিন্তু ওই এলাকার আহসান হাবিব নামে এক ব্যক্তি ওই বছরের ২২ জুন ওই দুটি গ্রাম পৌরসভা সীমানায় অর্ন্তভুক্ত না করার জন্য উচ্চ আদালতে একটি রিট পিটিশন দায়ের করেন। নভেম্বরে আদালত তা খারিজ করে দেন। তখন থেকে প্রশাসনের লোক দিয়ে পৌরসভার কাজ পরিচালিত হয়ে আসছিল।

এরপর এবার তফসিল ঘোষণা করার ক‘দিন আগে স্থানীয় সরকার মন্ত্রণালয় ওই দুটি গ্রাম পৌরসভায় অর্ন্তভুক্ত করার জন্য অনুমোদন দেয়। সেখানে নতুন করে সীমানা নির্ধারণ ও ভোটার তালিকা প্রণয়নেরও নির্দেশ দেওয়া হয়।

কিন্তু স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এ সংক্রান্ত নির্দেশনা সময় মতো নির্বাচন কমিশনকে জানানো হয়নি। এদিকে নির্বাচন কমিশন ওই দুটি গ্রাম বাদ দিয়ে তফসিল ঘোষণা করে। তাই নতুন করে সীমানা নির্ধারণ ও ভোটার তালিকা প্রণয়নের প্রয়োজন আপাতত বোদা পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়।

পঞ্চগড় জেলা নির্বাচন অফিসের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয় নির্বাচন স্থগিত বিষয়ে নির্বাচন কমিশন কর্তৃপকে মঙ্গলবার বিকেলে একটি চিঠি পাঠিয়েছে। তার কপি পেয়েছি।

বাংলানিউজের নড়াইল প্রতিনিধি শরিফুল ইসলাম জানান, সীমানা বাড়ানোর প্রক্রিয়া চলমান থাকায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্দেশে মঙ্গলবার লোহাগড়া পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে।

নড়াইল জেলা নির্বাচন কর্মকতা (চলতি দায়িত্ব) মো. জাহাঙ্গীর আলম লোহাগড়া পৌরসভার নির্বাচন স্থগিত করার সত্যতা নিশ্চিত করে বাংলানিউজকে জানান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্দেশে মঙ্গলবার লোহাগড়া পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে।

তিনি আরো জানান, মেয়াদ শেষ হওয়ায় জেলার অন্য দুটি পৌরসভার সঙ্গে লোহাগড়া পৌরসভারও  নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়। তবে পৌরসভার পার্শ্ববর্তী জয়পুর ইউনিয়নের কিছু অংশ লোহাগড়া পৌরসভার অন্তভুর্ক্ত হওয়ার প্রক্রিয়া চলামান থাকায় লোহাগড়া পৌরসভার নির্বাচন স্থগিত করা হয়েছে।   তবে জেলার নড়াইল ও কালিয়া পৌরসভার নির্বাচন নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।