ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ডিউককে জেল গেটে বা আইনজীবীর উপস্থিতিতে জিজ্ঞাসাবাদে হাইকোর্টের নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১০

ঢাকা: বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার ভাগ্নে সাইফুল ইসলাম ডিউককে ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলায় প্রয়োজনে জেলগেটে অথবা রিমান্ডে নিলে আইনজীবীর উপস্থিতিতে জিজ্ঞাসাবাদের নির্দেশ কেন দেওয়া হবে না জানতে চেয়ে সরকার ও সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।



রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ মামলায় প্রয়োজনে তাকে জেলগেটে অথবা রিমান্ডে নিলে আইনজীবীর উপস্থিতিতে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার ডিউকের বাবা রফিকুল ইসলামের দায়ের করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি মো. আবদুল হাইয়ের বেঞ্চ এ আদেশ দেন।

রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে অংশ নেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তাকে সহায়তা করেন অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আলী।

খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘২০০৪ সালের ২২ আগস্ট মামলাটি দায়ের করা হয়েছিল। এর ছয় বছর পর গত ২৬ আগস্ট এ মামলায় ডিউককে গ্রেপ্তার দেখানো হয়। পরে তিন দফায় তাকে আট দিন রিমান্ডে নেওয়া হয়। রিমান্ডে নিয়ে তার ওপর অমানবিক নির্যাতনও চালানো হয়। তারেক রহমানসহ কয়েকজন বিএনপি নেতাকে জড়িয়ে জবানবন্দি দিতে তাকে চাপ দেওয়া হয়। ’

তিনি আরও বলেন, ‘সম্প্রতি ডিউকের ওপর আবারও চাপ দেওয়া হচ্ছে। তাকে বলা হয়েছে জবানবন্দি না দিলে আবারও রিমান্ডে নিয়ে নির্যাতন করা হবে। এ অবস্থায় ডিউকের পিতা হাইকোর্টে রিট আবেদন দায়ের করেছেন। ’

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।