ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সরকার টালবাহানা করছে: সিপিবি

সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১০
যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সরকার টালবাহানা করছে: সিপিবি

ঢাকা: যুদ্ধাপরাধীদের বিচার নিয়ে সরকার টালবাহানা করছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মনজুরুল আহসান খান।

বুধবার বিকেলে মুক্তাঙ্গনে মুক্তিযুদ্ধের ৩৯তম বার্ষিকী উপলক্ষে সিপিবি আয়োজিত পতাকা মিছিলপূর্ব এক সমাবেশে এ অভিযোগ করেন তিনি।



মনজুরুল আহসান বলেন, ‘সরকার এখন পর্যন্ত মাত্র পাঁচজন চিহ্নিত যুদ্ধাপরাধীকে আটক করে বিচার প্রক্রিয়া শুরু করেছে। এ থেকে বোঝা যায় সরকার শুধু এদের বিচার করেই নিজেদের দায় সারতে চাচ্ছেন। ’

সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী, কাশেমসহ চিহ্নিত যুদ্ধাপরাধীরা এখনও বাইরে থেকে নানা চক্রান্ত করেই চলেছে জানিয়ে খেদ প্রকাশ করেন তিনি।

অবিলম্বে গণআদালতে অভিযুক্ত সব যুদ্ধাপরাধীকে গ্রেপ্তার করে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান মনজুরুল।
 
মুক্তাঙ্গনের সমাবেশে মনজুরুল বলেন, ‘একাত্তরের ১৬ ডিসেম্বর জাতি মুক্তিযুদ্ধে বিজয়ের প্রথম পর্ব শেষ করেছে। এখন মুক্তিযুদ্ধের দ্বিতীয় পর্যায় চলছে। ’

তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনা কোনও বায়বীয় বিষয় নয়। গণতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা, জাতীয়তাবাদ ও সমাজতন্ত্রই হচ্ছে বাহাত্তরের সংবিধানের আলোকে মুক্তিযুদ্ধের চেতনার মূল ভিত্তি। ’
 
সিপিবি সভাপতি বলেন, ‘সর্বোচ্চ আদালতের রায়ের মধ্য দিয়ে বাহাত্তরের সংবিধান পুনর্বহাল হয়ে গেছে। কিন্তু তা নিয়ে এখন নানা টালবাহান চলছে।

তিনি প্রশ্ন তোলেন, যারা বাহাত্তরের সংবিধান পুনর্বহালের ক্ষেত্রে দ্বিধাগ্রস্ত তারা কীভাবে নিজেদের মুক্তিযুদ্ধের চেতনার ধারক-বাহক বলে দাবি করেন? তারা কী সত্যিই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে চায়?

বিএনপি-জামাত জোট ও তাদের দেশি-বিদেশি মুরুব্বিদের চক্রান্ত অব্যাহত রয়েছে জানিয়ে মনজুরুল বলেন, ‘একই সঙ্গে ওয়ান ইলাভেনের শক্তিও তৎপর। ’

সারা দেশে ম্যাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয়ভাবে এ পতাকা মিছিল ও শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

বিকেল ৪টায় রাজধানীর মুক্তাঙ্গনে সমাবেশ এবং সমাবেশ শেষে সোহরাওয়ার্দী উদ্যানে শিখা চিরন্তন প্রাঙ্গণ অভিমুখে পতাকা মিছিল শেষে উপস্থিত সবাইকে শপথ পাঠ করান সিপিবি সভাপতি।

একই রকম কর্মসূচি সারা দেশেই অনুষ্ঠিত হচ্ছে।

সমাবেশে সিপিবি নেতা শহীদুল্লাহ চৌধুরী, মোর্শেদ আলী, আশরাফ হোসেন আশু, লীনা চক্রবর্তী, রুহিন হোসেন প্রিন্স, আহসান হাবিব লাবলু, জলি তালুকদার, হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও বাংলাদেশ যুব ইউনিয়নও নিজস্ব ব্যানারে এ কর্মসূচিতে অংশ নেয়।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।