ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

হরতালে গাড়ি নিয়ে চট্টগ্রামের রাজপথে মহিউদ্দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০
হরতালে গাড়ি নিয়ে চট্টগ্রামের রাজপথে মহিউদ্দিন

চট্টগ্রাম: বিএনপির ডাকা হরতালে ব্যক্তিগত গাড়ি নিয়ে রাজপথ অবস্থান নিয়েছেন চট্টগ্রামের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী। মঙ্গলবার সকাল ৯টায় তিনি গাড়িতে চড়ে নগরীর চশমাহিলের বাসা থেকে আন্দরকিল্লা মোড়ে এসে সমাবেশে যোগ দেন।



জনগণকে গাড়ি নিয়ে বের হবার আহ্বান জানালেও মহিউদ্দিন ছাড়া নগর আওয়ামী লীগের অন্য কোনো নেতা গাড়ি নিয়ে রাজপথে বের হননি।

সমাবেশ শেষে মহিউদ্দিনের নেতৃত্বে হরতালবিরোধী শোভাযাত্রা বের করে আওয়ামী লীগ। মোটরসাইকেল ও রিকশাসহ র‌্যালিটি নগরীর আন্দরকিল্লা থেকে লালদিঘীর পাড়, কোতোয়ালি, নিউমার্কেট ঘুরে দারুল ফজল মার্কেটের সামনে আরেকটি সমাবেশে যোগ দেয়। তবে সমাবেশে আসা নেতাকর্মীরা রাস্তায় অবস্থান নেওয়ায় সড়কের একপাশে জুড়ে রিকশাসহ যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
 
এর আগে গত রোববার পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে এক বৈঠকে হরতালের দিন ব্যক্তিগত গাড়ি চালিয়ে রাজপথে থাকার ঘোষণা দিয়েছিলেন এবিএম মহিউদ্দিন চৌধুরী। একইসঙ্গে তিনি দলের নেতাকর্মীদেরও হরতালের মধ্যে রাজপথে গাড়ি নিয়ে বের হওয়ার আহ্বান জানিয়েছিলেন।

সমাবেশে এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, ‘বিএনপি আরো দুটি হরতাল ডেকেছিল। আমরা প্রতিবাদ করিনি, মাঠে নামিনি। এতে তারা প্রশ্রয় পেয়ে গেছে। গাড়ি ভাঙচুর করে, আগুন দিয়ে জানমালের তি করছে। তাই বাধ্য হয়ে দেশ, জাতি, জনগণের স্বার্থে মাঠে নেমেছি। ’

তিনি চট্টগ্রামের বিএনপি নেতাদের উদ্দেশ্যে বলেন, ‘হুমকি দেবেন না, ভয় দেখাবেন না। জনগণের বিরুদ্ধে অবস্থান নেবেন না। আমরা শান্তিপূর্ণভাবে হরতালের বিরুদ্ধে জনমত সংগঠিত করতে মাঠে নেমেছি। আমাদের লাঠি হাতে নিয়ে রাস্তায় নামতে বাধ্য করবেন না। ’

সাবেক মেয়র বিএনপি মহাসচিবকে উদ্দেশ্য করে বলেন, ‘আইনী লড়াইয়ে খালেদা জিয়া হেরেছেন বলে আপনি আইনকে হুমকি দিচ্ছেন। উনি কথা বললে মনে হয় উনি ‘কিছু’ খেয়ে কথা বলছেন। ’

এসব সমাবেশে নগর আওয়ামী লীগ নেতা নইমউদ্দিন, ইনামূল হক দানু, অ্যাডভোকেট ইফতেখার সাইমূল চৌধুরী, এম এ রশীদ, উপজেলা চেয়ারম্যান গিয়াস উদ্দিন, আ জ ম নাছিরউদ্দিন, অ্যাডভোকেট এম এ নাসের, জহরলাল হাজারী, নগর যুবলীগ সভাপতি চন্দন ধর, সাধারণ সম্পাদক মশিউর রহমান, স্বেচ্ছাবেসক লীগের সাধারণ সম্পাদক অ্যাডভাকেট জিয়াউদ্দিন, শ্রমিক লীগ নেতা বখতেয়ার উদ্দিন খান, শফর আলী বক্তব্য রাখেন।

নগরীর আন্দরকিল্লা, দারুল ফজল মার্কেট, ফকিরহাট, কালা মিয়া বাজার সহ কমপে ৩০ টি স্পটে হরতালবিরোধী মিছিল-সমাবেশ করেছে নগর আওয়ামী লীগ।

তবে নগরীর নিউমার্কেট মোড়ে হরতালবিরোধী সমাবেশের ঘোষণা দিয়েও সেখানে আসেননি মহিউদ্দিনবিরোধী হিসেবে পরিচিত নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাংসদ নূরুল ইসলাম বিএসসি এবং তার অনুসারীরা।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।