ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘অ্যাটর্নি জেনারেল সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১০
‘অ্যাটর্নি জেনারেল সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন’

ঢাকা: খালেদা জিয়ার বাড়ি সংক্রান্ত ঘটনায় অ্যার্টনি জেনারেল মাহাবুবে আলম তার সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

ফোরামের সভাপতি ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়াসোমবার দুপুরে সুপ্রিম কোর্টের দণি হলে ফোরাম আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন।



এ সময় ফোরামের অন্য নেতারাও উপস্থিত ছিলেন।

ব্যারিস্টার রফিক বলেন, ‘অ্যাটর্নি জেনারেল কোনও সরকারের নয়। তিনি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল। তার সাংবিধানিক দায়িত্ব হল ন্যায়বিচার সম্পাদনে উপদেশ দেওয়া, গাইড করা। কিন্তু তিনি  খালেদা জিয়ার বাড়ি ছাড়ার মামলায় সেই সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। ’

খালেদা জিয়ার বাড়ি নিয়ে উদ্ভু’ত ঘটনায় দেশব্যাপী যে সংঘাতময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার জন্য সরকার এবং অ্যাটর্নি জেনারেলকে দায়ী করেন তিনি।

তিনি বলেন, চেম্বার জজ আদালতে খালেদা জিয়ার আইনজীবীরা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে স্থাগিতাদেশ চাইলে তার বিরোধিতা করেন অ্যাটর্নি জেলারেল। আবার আপিল বিভাগে স্থগিতাদেশ চাওয়ার কথা বলছেন। আসলে তার বক্তব্য স্ববিরোধী এবং তার দায়িত্ব পালনের ব্যর্থতাই দেশকে সংঘাতের দিকে নিয়ে গেছে।

‘এ ঘটনায় সংবিধান লঙ্ঘন করা হয়েছে কি-না এবং হয়ে থাকলে আপনারা কী ধরনের পদক্ষেপ নিচ্ছেন’—সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘খালেদা জিয়ার আইনজীবীরা বলেছেন কনভেনশন অনুযায়ী কারও বিরুদ্ধে রায় দেওয়ার পর তিনি আপিলের জন্য ৬০ দিন সময় পান। কিন্তু এক্ষেত্রে কনভেনশন উপেক্ষা করা হয়েছে। ’

এ ব্যাপারে করণীয় নির্ধারণে সিনিয়র আইনজীবীরা আলোচনা করছে জানিয়ে তিনি বলেন, ‘পদক্ষেপের বিষয়টি পরে জানানো হবে। ’

সাংবাদিকদের নিয়ে খালেদা জিয়ার বাড়ি পরিদর্শনকে নাটক উল্লেখ করে ব্যারিস্টার রফিক বলেন, আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর যদি এত স্বচ্ছ হয়, তবে খালেদা জিয়ার বাড়ি ছাড়ার সময় কেন সাংবাদিকদের সেখানে ঢুকতে দেওয়া হলো না?

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দীন খোকন এমপি বলেন, ‘রাষ্ট্রের পক্ষ থেকে আইন অনুসরণ না করে মস্তানির মাধ্যমে খালেদা জিয়াকে তার বাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে। ’

এ ইস্যুতে অ্যাটর্নি জেনারেলের বক্তব্যকে মিথ্যা উল্লেখ করে তিনি বলেন, ‘অ্যাটর্নি জেনারেল বিচার বিভাগের সঙ্গে প্রতারণা করেছেন। ’

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।