ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

হরতালে নিষ্ক্রিয় ছাত্রদল

তানিন মেহেদি, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১০

ঢাকা: বিএনপির ডাকা রোববারের সকাল-সন্ধা হরতাল কর্মসূচিতে তাদেরই ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল ছিল নিষ্ক্রিয়। অভ্যন্তরীণ কোন্দলের কারণে রাজনীতির মাঠ গরম করার ইস্যু পেলেও তা কাজে লাগাতে পারেনি ছাত্রদল।



বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে ক্যান্টনমেন্টের বাসভবন থেকে উচ্ছেদের প্রতিবাদে শনিবার দুপুরে রাজধানীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন হরতাল কর্মসূচি ঘোষণা করেন।

এর আগে গত ২৭ জুন বিএনপির ডাকে দেশব্যাপী হরতাল পালিত হয়। সেটি ছিল মহাজোট সরকারের আমলে বিরোধীদলের প্রথম পূর্ণদিবস হরতাল। ১৯ মে খালেদা জিয়া বিএনপির ঢাকা বিভাগীয় মহাসমাবেশ থেকে ওই হরতাল কর্মসূচি ঘোষণা করেন।

২৭ জুনের হরতালে বিএনপির ছাত্র বিষয়ক উপদেষ্টা শহীদউদ্দীন উদ্দিন চৌধুরী এ্যানির নেতৃত্ব ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢোকার চেষ্টা করলে ছাত্রলীগের হামলায় এ্যানিসহ ছাত্রদলের ১০-১৫ জন আহত হন। এ সময়ে বেশ কিছু নেতাকর্মী গ্রেপ্তার হন।

এ ঘটনার ছয় মাস পরে রোববার বিএনপির ডাকা হরতালে ছাত্রদল শাহবাগ এলাকায় পৌঁছাতে পারেনি। সকাল থেকে ছাত্রদল বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম আহ্বায়ক ওবায়দুল হক নাসিরের নেতৃত্বে একটি গ্রুপ সায়েন্স ল্যাবরেটরি এলাকায় বিক্ষোভ মিছিল শুরু করলে পুলিশ সেখান থেকে ছাত্রদলের পাঁচ নেতা-কর্মীকে আটক করে।

সকাল ১০ টার দিকে ৩০-৩৫ জনের একটি গ্রুপ বাংলামোটর হয়ে শাহবাগ যাওয়ার চেষ্টা করলে  ছাত্রলীগের নেতা-কর্মীরা তাদের উপর হামলা চালায়। এসময় ছাত্রদলের চার নেতা-কর্মী আহত হন।

এরপর রাস্তায় ছাত্রদলের তেমন উপস্থিতি লক্ষ্য করা যায়নি। বেলা ১২ টায় শাহবাগে বিএনপির ছাত্র বিষয়ক উপদেষ্টা শহীদউদ্দীন উদ্দিন চৌধুরী এ্যানির আসার কথা থাকলেও শেষ পর্যন্ত তিনি আসেননি।

ছাত্রদল সভাপতি-সাধারণ সম্পাদক সফল ভাবে হরতাল পালনের কথা বললেও অপর্যাপ্ত নেতাকর্মীর কারণে হরতাল সফল হয়নি, নাম প্রকাশ না করার শর্তে ছাত্রদলের এক নেতা এ কথা জানান।

বর্তমানে ছাত্রদলে পাঁচটি গ্রুপ সক্রিয় রয়েছে। এর মধ্যে পদন্নতিবঞ্চিত এবং বিদ্রোহী গ্রুপের নেতাকর্মীরা বেশি সক্রিয় বলে জানায় একটি সূত্র।

এসব গ্রুপের নেতৃত্বে আছেন ছাত্রদল ঢাবি শাখার সাবেক সভাপতি হাসান মামুন, ছাত্রদল কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি নুরুল ইসলাম নয়ন, ফিরোজ, টিটু এবং বিদ্রোহী গ্রুপের নেতৃত্বে আছেন দলের সাবেক সমাজসেবা সম্পাদক আহসানউদ্দীন খান শিপন।

ছাত্রদলের সাবেক সহ-সভাপতি নুরুল ইসলাম নয়ন বাংলানিউজকে জানান, পদ না থাকলেও বিএনপির সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে তারা হরতালে অংশগ্রহণ করেন।

তবে হরতালে অংশগ্রহণের ব্যপারে তাদের সঙ্গে কেন্দ্রীয় কমিটি কোনো যোগাযোগ করেনি বলে জানিয়েছেন তিনি।

কেন্দ্রীয় কমিটির সঙ্গে সমন্বয়হীনতার কারণেই হরতাল সফল হয়নি এমন কথাও বলেছেন এসব পদন্নতিবঞ্চিত নেতারা।

বিএনপির ডাকা হরতালের প্রতিবাদে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ ও মিছিল করে ছাত্রলীগ। ছাত্রলীগের কর্মসূচী থেকে হরতাল প্রতিহত করার ঘোষণা দেওয়া হয়।

অন্যদিকে শনিবার বিকেলে এক প্রতিবাদ মিছিলে ছাত্রলীগ ঢাবি ক্যাম্পাসে ছাত্রদলকে অবাঞ্ছিত ঘোষণা করার পাশাপাশি বিরোধী এই ছাত্র সংগঠনটিকে প্রতিহত করার ঘোষণা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।