ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সোমবার সারাদেশে প্রতিবাদ কর্মসূচি পালন করবেন বিএনপিপন্থি আইনজীবীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১০

ঢাকা: ‘আইনজীবীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে সোমবার দুপুর ১টায় দেশের সবক’টি আদালতে প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছেন বিএনপিপন্থি আইনজীবীরা।

শনিবার দুপুর সোয়া ১টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী ফোরাম তাৎক্ষণিক এক সাংবাদিক সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করে।



এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেন, ‘শান্তিপূর্ণ মিছিল নিয়ে সুপ্রিম কোর্ট থেকে প্রেসকাবের সামনে গেলে পুলিশ আমাদের ওপর জলকামান দিয়ে রঙ্গিন পানি ছোড়ে। এক পর্যায়ে প্রেসকাবের সামনে বসে পড়লে পুলিশ এসে জোরজবরদস্তি করে উঠিয়ে দেয়। ’

আইএসপিআরের পরপর তিনটি বক্তব্যকে পরস্পরবিরোধী উল্লেখ করে তিনি বলেন, ‘খালেদা জিয়া স্বেচ্ছায় বাড়ি ছেড়েছেন বলে যে বিজ্ঞপ্তি প্রকাশ করে তা থেকে প্রমাণিত হয় সেনাবাহিনীর একটি অংশকে প্রচারের কাজে নামানো হয়েছে। ’

গতকাল (শনিবার) আরেকটি বিজ্ঞপ্তিতে বাড়ি ছেড়ে যাওয়ার পর তাকে ধন্যবাদ জানানো হয়েছে। আবার আজকে (রোববার) আরেকটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খালেদা জিয়া তাদের গালাগালি করেছেন। খালেদা জিয়া যদি স্বেচ্ছায়ই বাড়ি ছেড়ে গেলেন তাহলে গালিগালাজ কেন করবেন? বললেন রফিকুল ইসলাম মিয়া।

আইএসপিআরের কোন বক্তব্যটি সঠিক জানতে চান তিনি।

পুলিশের জলকামান থেকে পানি ছোড়ার জানিয়ে জলকামানে কী কী উপাদান আছে তা পরীক্ষা করার জন্য মানবাধিকার সংস্থাগুলোর প্রতি আবেদন করবেন বলে সাংবাদিকদের জানান।

অপরদিকে সাংবাদিক সম্মেলনে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘সুপ্রিম কোর্টের ভেতরে ঢুকে আইনজীবীদের ওপর পুলিশ যে লাঠিপেটা করেছে তা ফৌজদারি অপরাধ। ’

খালেদা জিয়াকে বাড়ি থেকে উচ্ছেদ করে দেওয়ার যে ষড়যন্ত্র হয়েছে তার সূচনা হয়েছিল সুপ্রিম কোর্ট থেকে। তা করেন বাংলাদেশে র অ্যাটর্নি জেনারেল। ১১ নভেম্বর তিনি সংবাদ সম্মেলনে করে বলেন, ‘আজকের (রোববার) মধ্যে বাড়ি না ছাড় তা আদালত অবমাননার শামিল হবে। তার এ বক্তব্য অসত্য। হাইকোর্টের রায়ে খালেদা জিয়ার প্রতি বাড়ি ছাড়ার কোনও নির্দেশ ছিল না। ’

এ ঘটনায় অ্যাটর্নি জেনারেল ও আইএসপিআরের মধ্যে ষড়যন্ত্রের যোগসূত্র রয়েছেÑ অভিযোগ করে তিনি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ ষড়যন্ত্র বাস্তবায়ন করেছে।

মাহবুব উদ্দিন খোকন বলেন, অ্যাটর্নি জেনারেলের ওই বক্তব্যের জন্য জাতির কাছে একদিন তাকে জবাবদিহি করতে হবে।

আর সরকারের ভেতরে থেকে সড়যন্ত্র করেছে অতিউৎসাহী কিছু গোয়েন্দা সংস্থার লোক। তাদেরও ইতিহাসের কাছে জবাবদিহি করতে হবে। এ ষড়যন্ত্রের বিচার একদিন বাংলার মাটিতেই হবে।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, ১৪ নভেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।