ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

কাজ হলো না ল’ইয়ার সার্টিফিকেটেও

তুহিন শুভ্র অধিকারী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০

ঢাকা: খালেদা জিয়াকে ক্যান্টনমেন্টের বাড়ি থেকে উচ্ছেদ প্রতিরোধের অবলম্বন হিসেবে ল’ইয়ার সার্টিফিকেটের আশ্রয় নেয় বিএনপি। কিন্তু সে সার্টিফিকেটও শেষ পর্যন্ত উচ্ছেদ ঠেকাতে পারেনি।



শনিবার বেলা ২টার দিকে ‘প্রধান বিচারপতি আশ্বস্ত করেছেন’ মর্মে ল’ইয়ার সার্টিফিকেট নিয়ে ক্যান্টনমেন্ট অভিমুখে রওনা দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন প্রমুখ।

ক্যান্টনমেন্টের প্রবেশ মুখ জাহাঙ্গীর গেটে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধায় ক্যান্টনমেন্টে ঢুকতে না পেরে তারা ফিরে আসেন তারা। এরপর বিকেল ৩টায় ২৩ মিনিটে খালেদা জিয়া ক্যান্টনমেন্টের বাড়ি থেকে বেরিয়ে যান।

উচ্ছেদ প্রক্রিয়া বন্ধ রাখার জন্য ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, প্রতিরক্ষা সচিব, ঢাকা সেনানিবাসের কোয়ার্টার মাস্টার জেনারেল, ক্যান্টনমেন্ট বোর্ডের চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর মহাপরিচালকের কাছে ওই সার্টিফিকেট লেখা হয়।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন স্বাক্ষরিত ল’ ইয়ার সার্টিফিকেটে উল্লেখ করা হয়, ‘শনিবার সকাল ৯টা ৩০ মিনিটে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক, বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ও সম্পাদক ব্যারিস্টার এম বদরুদ্দোজা প্রধান বিচারপতির সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎ করেন। এ সময় প্রধান বিচারপতি তাদের এই মর্মে আশ্বস্ত করেন যে, যেহেতু বিষয়টি বিচারাধীন সেহেতু সরকার খালেদা জিয়াকে ক্যান্টনমেন্টের বাড়ি থেকে উচ্ছেদে কোনো পদক্ষেপ নেবে না। ’

সার্টিফিকেটে আরও উল্লেখ করা হয়, ‘প্রধান বিচারপতির এ আশ্বাসের পর সুপ্রিম আইনজীবী সমিতিতে এসে ব্যারিস্টার রফিকুল হক ও ব্যারিস্টার মওদুদ আহমদ আশ্বাসের বিষয়টি গণমাধ্যমকে জানান। সুতরাং আমরা বিশ্বাস করি, বিষয়টি আদালতে বিচারাধীন হওয়ায় এ বিষয়ে সরকার কোনো ব্যবস্থা নেবে না যাতে বিচারপ্রক্রিয়া ব্যাহত হয়। ’

সার্টিফিকেট বলা হয়, ‘আমরা আরও মনে করি, খালেদা জিয়ার শান্তিপূর্ণ অবস্থানে হস্তক্ষেপ বিচার বিভাগের ওপর হস্তক্ষেপের শামিল। ’

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।