ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

খালেদা জিয়াকে বাড়ি থেকে উচ্ছেদের প্রতিবাদে সারাদেশে বিএনপির বিক্ষোভ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০
খালেদা জিয়াকে বাড়ি থেকে উচ্ছেদের প্রতিবাদে সারাদেশে বিএনপির বিক্ষোভ

ঢাকা: বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে তা সেনানিবাসের বাড়ি থেকে উচ্ছেদের প্রতিবাদে শনিবার সারা দেশে বিএনপি বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।

খুলনা থেকে আমাদের প্রতিনিধি শেখ হেদায়েতুল্লাহ জানান, খুলনায় দুপুর সোয়া ১টায় পিকচার প্যালেস-ডাকবাংলা মোড়ে বিএনপি একটি বিক্ষোভ মিছিল বের করে।

এ সময় মিছিল থেকে স্থানীয় একটি হোটেল লক্ষ করে ইটপাটকেল ছুড়ে কাচ ভেঙে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়।

এদিকে পুলিশ বিএনপির মিছিল ছত্রভঙ্গ করে দেওয়ার পর পর যুবলীগের একটি মিছিল শহর প্রদক্ষিণ করে। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

যশোর থেকে জেলা প্রতিনিধি তৌহিদ জামান জানান, যশোর শহরে শনিবার সকালে বিএনপি বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। শহরের লালদিঘিপাড়ের দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিলটি বের হয়। পরে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদণি করে আবারও দলীয় কার্যালয়ে এসে সংপ্তি সমাবেশের মাধ্যমে কর্মসূচি শেষ হয়।

পাবনা থেকে জেলা প্রতিনিধি শাহীন রহমান জানান, শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে জেলা বিএনপি দলীয় কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি করে দলীয় কার্যালয়ের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ করে।

অপরদিকে, দুপুর ১টার দিকে বিএনপি’র অপর একটি গ্রুপ পাবনা টাউন হল চত্বর থেকে মিছিল বের করলে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় পুলিশের লাঠিচার্জে মোশারফ হোসেন, আশিষ বসাক, আরিফুর রহমান দিটু, রানা আহমেদ, জিএস রনি, শিপুল, শিপনসহ ১০ জন নেতা-কর্মী আহত হয় বলে দলীয় সূত্র জানায়।

এ ব্যাপারে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম মহসিন-উজ-জামান জানান, ‘মিছিল করার জন্য থানা থেকে পূর্বানুমতি নেওয়া হয়নি বলে পুলিশ মিছিলে লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দিয়েছে। ’

নাটোর থেকে জেলা প্রতিনিধি আল মামুন জানান, সেনানিবাসের বাড়ি থেকে বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে উচ্ছেদের প্রতিবাদে দুপুর সাড়ে ১২টায় নাটোরে যুবদল বিক্ষোভ মিছিল করেছে।

ফরিদপুর থেকে জেলা প্রতিনিধি আল মামুন জানান, দুপুর সাড়ে ১২টার দিকে ফরিদপুর শহরের মুজিব সড়কে বিএনপি বিক্ষোভ মিছিল করেছে। এ সময় বিক্ষোভকারীরা ট্রাক, মাইক্রোবাস, পাজারো জিপ, টেম্পু, অটোরিক্সাসহ মোট ৮/১০টি গাড়ি ভাঙচুর করে। ঘটনার সংবাদ পেয়ে কোতয়ালি থানা পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় শহরের দোকান-পাট বন্ধ হয়ে যায়।
মানিকগঞ্জ থেকে জেলা প্রতিনিধি আশরাফুল আলম লিটন জানান,  ‘দুপুর সাড়ে ১২টায় পুলিশের বাধা উপো করে শহরের প্রধান সড়ক অবরোধ করে বিােভ সমাবেশ করেছে জেলা বিএনপি।

সমাবেশে বক্তারা বলেন, ‘সরকার অন্যায়ভাবে খালেদা জিয়ার বাড়ি ছাড়ার নোটিশ দিয়েছে, যা খুবই নিন্দনীয়।   এতে সরকারের ভাবমূতির্ই নষ্ট হচ্ছে। সরকার খালেদা জিয়াকে সেনানিবাসের বাড়ি থেকে উচ্ছেদ করলেও বাংলাদেশ থেকে উচ্ছেদ করতে পারবেন না। ’

শেরপুর থেকে জেলা প্রতিনিধি আব্দুর রফিক মজিদ জানান, ‘রোববার সারাদেশে বিএনপি-র ডাকে সকাল-সন্ধ্যা হরতালের পে শনিবার দুপুরে জেলা বিএনপি শহরে মিছিল-সমাবেশ করেছে। বিােভ মিছিল শেষে জেলা বিএনপি’র কার্যালয়ের সামনে এক সংপ্তি সমাবেশ অনুষ্ঠিত হয়।

বান্দরবান থেকে জেলা প্রতিনিধি এস বাসু দাশ জানান, ‘শনিবার দুপুরে কড়া পুলিশি নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে বিএনপির অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বান্দরবান শহরে মিছিল বের করে। এ সময় মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি করে বান্দরবান বাজারে এক সমাবেশ করে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।