ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

আইভি চত্বর হয় না কেন?: এরশাদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
আইভি চত্বর হয় না কেন?: এরশাদ

ঢাকা: স্বৈরশাসন বিরোধী আন্দোলনে শহীদ নুর হোসেন দিবসকে ইঙ্গিত করে জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এইচএম এরশাদ বলেছেন, ‘আপনারা দিবস পালন করেন, চত্বর বানান কিন্তু কিবরিয়া দিবস পালন করেন না কেন? আইভি রহমানের নামে চত্বর হয় না কেন?’

রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয় পার্টি আয়োজিত ‘গণতন্ত্র দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভার সূচনা বক্তব্যে তিনি এ কথা বলেন।

হুসেইন মুহম্মদ এরশাদের মতে, ‘শহীদ নুর হোসেন দিবস পালন ও চত্ত্বর নির্মাণ করা হলে উদীচী বোমা হামলায় নিহতদের নামে চত্বর করতে হবে, পালন করতে হবে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস।

নির্মাণ করতে হবে সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগ নেতা এইচ এম কিবরিয়া ও মহিলা লীগের সভানেত্রী আইভি রহমান হত্যা চত্বর। এছাড়া কানসাট বিদ্রোহ, সিপিবি সম্মেলনে ও রমনার বটমূলে বোমা হামলায় নিহতের নামেও চত্ত্বর করতে হবে।
 
তিনি বলেন, ‘অন্যান্য দল যেসব দিবস পালন করে সে সব দিবসের পেছনে  রক্তের স্বাদ আছে, সৃষ্টির উল্লাস নেই। আর আমরা যে দিবস পালন করছি সেখানে রক্তের স্বাদ নেই, সৃষ্টির উল্লাস আছে। ’

এখন থেকে নিজের শাসন আমলকে ৯ বছরেরর  স্বৈরশাসন বলা যাবে না দাবি করে এরশাদ বলেন, ‘সপ্তম সংশোধনীর মাধ্যমে প্রমাণ হয়েছে আমার শাসন আমলের পুরো ৯ বছর সামরিক শাসন ছিল না। এর মধ্যে ৫ বছর ছিল গণতান্ত্রিক শাসন। ’

তিনি আরও বলেন গণতন্ত্রের অন্যতম শর্ত হলো পরমত সহিষ্ণুতা- যা আজও প্রতিষ্ঠিত হয় না। ’

অন্যান্যের মধ্যে আরও বক্তৃতা করেন পার্টির মহাসচিব রুহুল আমীন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য মোস্তফা কামাল হায়দার, কাজী ফিরোজ রশিদ, প্রফেসর দেলোয়ার হোসেন, সাইদুর রহমান, এসএম আলম, ড. টিএম ফজলে রাব্বি ফখরুল ইসলাম প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৮৬ সালের ১০ নভেম্বর সামরিক শাসন তুলে নেন তৎকালীন রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। আর ১৯৮৭ সালের এই দিনে এরশাদের স্বৈরশাসনের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে শহীদ হন নূর হোসেন।

বাংলাদেশ সময়:১৮০০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।