ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নূর হোসেন দিবস পালন

আর স্বৈরাচার চাই না: হানিফ, স্বৈরতন্ত্র ফিরে এসেছে: ফখরুল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
আর স্বৈরাচার চাই না: হানিফ, স্বৈরতন্ত্র ফিরে এসেছে: ফখরুল

ঢাকা: দেশে আবারও স্বৈর শাসন ফিরে এসেছে বলে মন্তব্য করেছেন বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অন্যদিকে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, দেশে আমরা আর কোনো স্বৈরাচার সরকার চাই না।



শহীদ নূর হোসেন দিবসে বুধবার সকালে রাজধানীর জিরোপয়েন্টে নূর হোসেন চত্তরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর প্রধান দুই রাজনৈতিক দলের এই দুই নেতা এসব মন্ত্রব্য করেন।  

মাহবুব আলম হানিফ বলেন, আজ নূর হোসেন দিবসে আমরা গণতন্ত্র রায় কাজ করে যাওয়ার অঙ্গীকার করতে চাই। আমরা দেশে আর সামরিক শাসন চাই না।

এসময় তিনি বিএনপিকে সংসদে এসে দায়িত্ব পালনের আহবান জানান তিনি।

অন্যদিকে মির্জা ফখরুল বলেন, সরকার মুখেই শুধু গণতন্ত্রের কথা বলে, কিন্তু কাজে তার কোনো প্রয়োগ নেই। নূর হোসেন প্রাণ দিয়ে স্বৈরতন্ত্র হটিয়ে গণতন্ত্রের যে উত্তরণ ঘটিয়েছিলেন তা আজ আবার ব্যহত হচ্ছে।

সরকার  নিয়মতান্ত্রিক আচরণ করলে বিএনপি সংসদে যাবে বলেও এসময় মত দেন মির্জা ফখরুল।

তিনি আরও বলেন, আমাদের জন্য দূর্ভাগ্য যে সেদিনের স্বৈরাচারী শাসক আজ বর্তমান সরকারের ক্ষমতার অংশীদার।   আরও দূর্ভাগ্য ফ্যাসিবাদী সরকার বর্তমান সরকারের উপর চেপে বসেছে।  

মির্জা ফখরুল বলেন, নূর হোসেনের রক্তে অর্জিত গণতন্ত্র আজো স্বৈরতন্ত্রের কালোথাবা থেকে মুক্ত নয়। ‘স্বৈরতন্ত্র নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ বুকে পিঠে লিখে সেদিন বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন নূর হোসেন। সেদিন নূর হোসেন সফল হয়েছিলেন স্বৈরতন্ত্র থেকে দেশকে গণতন্ত্রের পথে উত্তরণে। আজকে আবার দেশের উপর স্বৈরতন্ত্র চেপে বসেছে।
 
তিনি আরো বলেন, ‘যে কোনো সংগ্রামে নূর হোসেন প্রেরণা হয়ে থাকবে। তার আত্মদান আমাদের অনুপ্রাণিত করবে। ’

এ সময় দলের যুগ্ম-মহাসচিব রিজভী আহমেদ ও  অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময় ১২১৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।