ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

কাপাসিয়া উপ-নির্বাচন: মনোনয়নপত্র সংগ্রহ করলেন আফছার

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১২
কাপাসিয়া উপ-নির্বাচন: মনোনয়নপত্র সংগ্রহ করলেন আফছার

গাজীপুর: গাজীপুর-৪ ( কাপাসিয়া) আসনে আগামী ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় উপ-নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগ প্রার্থী সিমিন হোসেন রিমির চাচা সাবেক মন্ত্রী অ্যাডভোকেট আফছার উদ্দিন খান।
 
সোমবার দুপুরে নির্বাচন কমিশনের (ইসি) ঢাকা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন অফিসার ও কাপাসিয়া উপ-নির্বাচনের রিটার্নিং অফিসার এর পক্ষে গাজীপুর জেলা নির্বাচন অফিসার মো. হাসানোজ্জামান দুই প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহের খবর নিশ্চিত করেন।

তারা হলেন- অ্যাডভোকেট আফছার উদ্দিন  ও কৃষকলীগ নেতা আব্দুর রশিদ।

সোমবার বেলা ১টায় অ্যাডভোকেট আফছার উদ্দিনের একান্ত সহকারী অ্যাডভোকেট মোহাম্মদ সারোয়ার-ই-কায়নাত মনোনয়নপত্র সংগ্রহ করেন। এসময় গাজীপুর বারের ১৫/২০ জন আইনজীবীসহ শতাধিক দলীয় নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের স্ত্রী বেগম জহুরা তাজউদ্দীন ১৯৯১ সালে বিএনপির প্রার্থী ব্রিগেডিয়ার (অব.) আসম হান্নান শাহ’র কাছে পরাজিত হন। ১৯৯৬ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে হান্নান শাহকে পরাজিত করে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তাজউদ্দীন আহমদের ছোট ভাই অ্যাডভোকেট আফছার উদ্দিন খান এমপি নির্বাচিত হন। এমপি হওয়ার পর গৃহায়ণ ও গনপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মনোনীত হন তিনি। ৬ মাসের মধ্যে তিনি মন্ত্রিপরিষদ থেকে পদত্যাগ করে ২০০১ সাল পর্যন্ত কাপাসিয়ার এমপি হিসেবে দায়িত্ব পালন করেন।  
২০০১ সালে বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের ছেলে তানজিম আহমেদ সোহেল তাজ বিএনপির প্রার্থী হান্নান শাহকে ও ২০০৮ সালে চারদলীয় জোটের প্রার্থী আব্দুল মজিদকে পারজিত করে পরপর দু’বার এমপি নির্বাচিত হন। সোহেল তাজ এমপি হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব লাভ করেন। ৬ মাসের মধ্যে সোহেল তাজ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর পদ থেকে ও পরে এমপি পদ থেকে পদত্যাগ করেন। সোহেল তাজের পদত্যাগে সৃষ্ট শূন্য আসনে উপ-নির্বাচনের তপসিল ঘোষণা হলে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন লাভ করেন সোহেল তাজের বড় বোন সিমিন হোসেন রিমি।

অপরদিকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে সোমবার অ্যাডভোকেট আফছার উদ্দীন খান মনোনয়নপত্র ক্রয় করেন।

এদিকে  আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সিমিন হোসেন রিমি মঙ্গলবার মনোনয়নপত্র সংগ্রহ করবেন বলে দলীয় সুত্র জানিয়েছে।

এ অবস্থায়, সোহেল তাজের ছেড়ে দেওয়া আসনে তার বড় বোন সিমিন হোসেন রিমি ও চাচা অ্যাডভোকেট আফছার উদ্দিন খান প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে স্পষ্ট হয়ে উঠছে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১২
প্রতিবেদন: এ কে এম রিপন আনসারী/ সম্পাদনা: জাকারিয়া মন্ডল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa